shono
Advertisement

‘মুম্বই হামলায় দায়ী পাকিস্তানের জঙ্গিরাই’

স্বীকার করলেন প্রাক্তন পাক নিরাপত্তা উপদেষ্টা। The post ‘মুম্বই হামলায় দায়ী পাকিস্তানের জঙ্গিরাই’ appeared first on Sangbad Pratidin.
Posted: 03:12 PM Mar 06, 2017Updated: 04:05 PM Aug 29, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকাশ্যে এল সন্ত্রাস নিয়ে পাকিস্তানের দ্বিচারিতা। মুম্বই হামলার উৎস পাকিস্তানের মাটিতেই, এবার স্পষ্ট স্বীকারোক্তি প্রাক্তন পাকিস্তানি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাহমুদ আলি দুরানির। সোমবার নয়াদিল্লির ‘ইনস্টিটিউট অফ ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালাইসিস’-এর ১৯তম এশিয়ান কনফারেন্সে বক্তব্য রাখেন দুরানি। আন্তর্জাতিক সন্ত্রাস মোকাবিলা নিয়ে তাঁর বক্তব্যে দুরানি বলেন, পাকিস্তানের জমিতে ফুলেফেঁপে ওঠা এক জঙ্গি সংগঠনই ২৬/১১ হামলা ঘটিয়েছিল। তিনি আরও বলেন, আন্তর্জাতিক ও সীমান্ত-সন্ত্রাসের চূড়ান্ত উদাহরণ হচ্ছে মুম্বই হামলা। তবে সন্ত্রাসবাদীদের মদতদাতা পাক আর্মি ও কুখ্যাত গুপ্তচর সংস্থা আইএসআই-এর ভূমিকা নিয়ে মুখ খোলেননি দুরানি। কৌশলে সে প্রসঙ্গ এড়িয়ে দারিদ্র ও অশিক্ষাকেই সন্ত্রাসবাদীদের উত্থানের জন্য দায়ী করলেন তিনি। পাশাপাশি, জটিল বিচারব্যবস্থা ও দুর্বল পুলিশকেও দায়ী করলেন তিনি।

Advertisement

মুম্বই হামলার সমস্ত প্রমাণ পাকিস্তানের হাতে রয়েছে: বিকাশ স্বরূপ

কয়েকদিন আগেই, পাকিস্তানকে নতুন করে মুম্বই হামলার তদন্ত করতে বলে ভারত। অন্যতম মূলচক্রী হাফিজ সইদের বিরুদ্ধেও মামলা শুরু করার কথা বলে ভারত। এর আগেই মুম্বই হামলার চক্রী হিসেবে হাফিজ সইদের বিরুদ্ধে একাধিক প্রমাণ দাখিল করেছে ভারত৷ যদিও তা নিয়ে কোনওরকম সদর্থক পদক্ষেপ করতে দেখা যায়নি পাকিস্তানকে৷ এ নিয়ে দীর্ঘদিন আন্তর্জাতিক মহলে ক্ষোভ জানিয়েছে ভারত৷ হাফিজ সইদকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার দাবি জানালেও তা নাকচ হয়েছে৷ যদিও মার্কিন মসনদে ট্রাম্প আসার পরই খানিকটা সুর নরম করেছে পাকিস্তান৷ মার্কিন কোপে যাতে না পড়তে হয়, সে কারণে গৃহবন্দি করা হয়েছে সইদকে৷

ফের তদন্ত হোক মুম্বই হামলার, পাকিস্তানকে সাফ জানাল ভারত

The post ‘মুম্বই হামলায় দায়ী পাকিস্তানের জঙ্গিরাই’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement