shono
Advertisement

এবার তিন ঘন্টার দূরত্ব মাত্র ২৫ মিনিটেই পার হবে রেলপথে!

আসছে দ্রুততম রেলপথ। The post এবার তিন ঘন্টার দূরত্ব মাত্র ২৫ মিনিটেই পার হবে রেলপথে! appeared first on Sangbad Pratidin.
Posted: 04:51 PM Dec 08, 2016Updated: 11:21 AM Dec 08, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  বিশ্বাস করুন আর না করুন এবার ট্রেনে মাত্র ২৫ মিনিটেই মুম্বই থেকে পৌঁছতে পারবেন পুণেতে। হ্যাঁ ঠিকই পড়ছেন। ট্রেনে যে রাস্তা যেতে এতদিন ৩ ঘণ্টা সময় লাগত এবার তা লাগবে মাত্র ২৫ মিনিট। মানে বিমানের থেকেও আগে পৌঁছতে পারবেন। এই ট্রেনের গতি ঘণ্টায় ১২০ কিলোমিটার। একটা সুরঙ্গের মধ্যে সহজেই মুম্বই থেকে পুণে কিংবা পুণে থেকে মুম্বইয়ে পৌঁছে যাবেন।

Advertisement

হাইপারলুপ পরিবহণ প্রযুক্তি সংস্থার তরফে ইতিমধ্যেই এই প্রস্তাব কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রীর কাছে রাখা হয়েছে বলে খবর। ইতিমধ্যেই দ্রুততম এই যাত্রাপথের পাইলট প্রজেক্টও জমা পড়েছে বলে জানা গিয়েছে। ‘হাইপারলুপ ট্রান্সপোর্টেশন টেকনোলজি’ নামে লস এঞ্জেলসের এই সংস্থার প্রস্তাব অনুসারে টানেলের মধ্যে দিয়ে তৈরি হবে এই যাত্রাপথ। মঙ্গলবার সংস্থার সহ-অধিকর্তা জানান, নতুন এই ট্রেনপথ তৈরি করতে তাঁরা তৈরি। অপেক্ষা শুধু কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী নীতিন গড়করির অনুমতির।

২০১৬র বেঙ্গালুরুতে অনুষ্ঠিত প্রযুক্তি সংক্রান্ত একটি সম্মেলনে পরিবহন মন্ত্রী নীতিন গড়করির এই ট্রেনপথ তৈরির প্রস্তাব পান ‘হাইপারলুপ ট্রান্সপোর্টেশন টেকনোলজি’ নামে এই সংস্থা। ইতিমধ্যেই বিশ্বের বহু উন্নত শহরে দ্রুততম গতির এই ট্রেনপথ রয়েছে। যেগুলির মধ্যে রয়েছে ক্যালিফোর্নিয়া, মেক্সিকো, কানাডা, রাশিয়া, চায়না, আবু ধাবি, দুবাই এই সমস্ত শহরগুলি। এমনকি ভারত ছাড়াও বিশ্বের আরও ২০টি দেশ থেকে এই দ্রুততম ট্রেনপথ তৈরির প্রস্তাব ইতিমধ্যেই তাঁরা পেয়েছেন বলে জানাচ্ছেন সংস্থার ওই আধিকারিক। এজন্য বিভিন্ন দেশের তরফে ইতিমধ্যেই ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগও করা হয়েছে।

The post এবার তিন ঘন্টার দূরত্ব মাত্র ২৫ মিনিটেই পার হবে রেলপথে! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement