shono
Advertisement

মহাকাশে অপ্রতিরোধ্য হয়ে উঠবে নাসার ‘সাপ’ রোবট, নেপথ্যে ভারতীয় বিজ্ঞানী

অন্তরীক্ষে কী কাজে লাগানো হবে এই অজগর-রোবটকে?
Posted: 02:44 PM Nov 15, 2023Updated: 02:44 PM Nov 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তার ভঙ্গিটা অবিকল সাপের মতো। তবু আসলে সে সাপ নয়। বড়জোর বলা যায় রোবট সাপ। মঙ্গল কিংবা চাঁদের মাটিতে ছানবিন চালানোর কাজে তাকে দক্ষ করে তোলা হয়েছে। অবিকল ভারতীয় প্রজাতির অজগরের মতো দেখতে এই ফিউচারিস্টিক রোবটটির উদ্ভাবনের পিছনে রয়েছে এক ভারতীয় মস্তিষ্ক। তিনি রোহন ঠক্কর।

Advertisement

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় রোহন জানিয়েছেন, সাপের আকৃতির এই রোবটের নাম ইইএলএস। পুরো নাম এক্সোবায়োলজি এক্সট্যান্ট লাইফ সার্ভেয়ার। রীতিমতো অসাধ্য সাধন করার ক্ষমতা রাখে এই রোবট সাপ। তাঁর কথায়, ”ইইএলএস অত্যন্ত বুদ্ধিমান ও অনায়াসে চলাফেরায় সক্ষম। এবড়ো খেবড়ো জমিতেও চলতে পারে। ফাটল কিংবা গুহা, এমনকী জলের তলাতেও চলার ক্ষমতা রয়েছে। অন্য গ্রহে প্রাণের সন্ধানে সাহায্য করবে এই রোবট।”

[আরও পড়ুন: মিলেছে কত অনুদান? বুধবারের মধ্যে জানাবে সব রাজনৈতিক দল, নির্দেশ কমিশনের]

এমন অসাধারণ এক রোবটের উদ্ভাবক নাগপুরের বাসিন্দা রোহন চাকরি করেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার জেট প্রপালশন ল্যাবরেটরিতে। নিজের সম্পর্কে বলতে গিয়ে অবশ্য জানাচ্ছেন, ”আমি স্কুলে বেশ খারাপ ছাত্র ছিলাম। চেয়েছিলাম আইআইটিতে যাব। কিন্তু গেলাম শেষপর্যন্ত নাসায় (NASA)।”

স্কুলজীবনের সাধারণ ছাত্র ভারতীয় এই বংশোদ্ভূতই এখন স্বপ্ন দেখাচ্ছেন। ভারতের চন্দ্রাভিযান নিয়েও উচ্ছ্বসিত তিনি। চন্দ্রযান ৩ যখন চাঁদের দক্ষিণ মেরুতে নামল সেই সময় রীতিমতো ক্রিকেট ম্যাচ দেখার উত্তেজনা করছিলেন তিনি। তার পর সেই কাঙ্ক্ষিত মুহূর্তটি উপস্থিত হলে নয়া কীর্তি গড়ার আনন্দে গর্বিত হয়েছিলেন, এমনটাও জানাচ্ছেন রোহন।

[আরও পড়ুন: রাহুল ‘মূর্খের সর্দার’! ভোটপ্রচারে কংগ্রেস নেতাকে তীব্র কটাক্ষ মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement