shono
Advertisement
Census

নির্ধারিত সময়ের ৪ বছর পার, প্রথমবার আদমসুমারি শুরুর পথে মোদি সরকার

জনগণনার পরেই শুরু হবে লোকসভার আসন পুনর্বিন্যাস।
Published By: Anwesha AdhikaryPosted: 01:23 PM Oct 28, 2024Updated: 01:23 PM Oct 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্ধারিত সময়ের ৪ বছর পেরিয়ে যাওয়ার পরে অবশেষে শুরু হতে চলেছে জনগণনা! সেরকমটাই খবর মিলেছে কেন্দ্র সরকার সূত্রে। আদমসুমারি শেষ হওয়ার পরেই শুরু হবে লোকসভা আসনগুলোর পুনর্বিন্যাস। ২০২৯ সালে নির্বাচনের আগেই নতুন লোকসভা কেন্দ্রগুলো গঠিত হবে বলে সূত্রের খবর।

Advertisement

জানা গিয়েছে, ২০২৫ সালে শুরু হবে জনগণনা। এক বছর ধরে আদমসুমারি চলবে। ২০২৬ সালে জনগণনার রিপোর্ট প্রকাশিত হবে বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। তফসিলি জাতি-উপজাতি এবং অসংরক্ষিতদের মধ্যেও যে বিভাগ রয়েছে, সেগুলো উল্লেখ করা হবে আগামী জনগণনাতে। তাছাড়াও এতদিন ধরে যেসমস্ত ক্যাটেগরি ছিল, সেগুলোও থাকবে। তবে জাতিগত জনগণনা হবে না বলেই সূত্রের খবর।

২০২৬ সালে জনগণনা শেষ হওয়ার পরেই শুরু হবে লোকসভা কেন্দ্রগুলোর পুনর্বিন্যাস। বছরদুয়েক পরে এই কাজ শেষ হবে বলে সূত্রের খবর। ২০২৮ সালে প্রকাশিত হবে নয়া লোকসভা কেন্দ্রগুলোর তালিকা। তার পরের বছরেই রয়েছে লোকসভা নির্বাচন। উল্লেখ্য, ২০২১ সালে জনগণনা হওয়ার কথা ছিল। কিন্তু কেন্দ্রের দাবি, কোভিড অতিমারীর কারণে আদমসুমারি করা সম্ভব হয়নি। তবে বিরোধীরা লাগাতার জনগণনার জন্য সুর চড়িয়ে এসেছেন গত চার বছর ধরে। তার পরেই শোনা যাচ্ছে, এবার আদমসুমারি শুরু করতে চলেছে কেন্দ্র।

শোনা গিয়েছিল, ২০২৩ সালে জনগণনা হতে পারে। কিন্তু ভোটের আগে সে পথে হাঁটেনি মোদি সরকার। সব মিলিয়ে মোদি জমানায় একবারও জনগণনা হয়নি। তাতে সরকারের অন্দরে নানা ধরনের প্রশ্নও উঠছিল। অর্থনীতিবিদদের একটা অংশ বলছে, এখনও পর্যন্ত মোদি সরকার যাবতীয় যা যা কর্মসূচি নিচ্ছে বা পরিকল্পনা করছে সবটাই সেই ২০১১ সালের তথ্যের উপর ভর করে। ফলে সমস্যায় পড়তে হচ্ছে সরকারি আধিকারিকদেরও। তাছাড়া সরকারের ব্যয় বরাদ্দের ক্ষেত্রেও সমস্যায় পড়তে হচ্ছে। সবমিলিয়ে চাপে পড়েই আদমসুমারির পথে হাঁটছে কেন্দ্র।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০২৫ সালে শুরু হবে জনগণনা। এক বছর ধরে আদমসুমারি চলবে।
  • ২০২৬ সালে জনগণনা শেষ হওয়ার পরেই শুরু হবে লোকসভা কেন্দ্রগুলোর পুনর্বিন্যাস।
  • ২০২৩ সালে জনগণনা হতে পারে। কিন্তু ভোটের আগে সে পথে হাঁটেনি মোদি সরকার।
Advertisement