shono
Advertisement

‘নাগরিকপঞ্জির ভাবনা আমাদের’, কৃতিত্ব দাবি তরুণ গগৈয়ের

তালিকা তৈরি হয়েছিল কংগ্রেস আমলেই! The post ‘নাগরিকপঞ্জির ভাবনা আমাদের’, কৃতিত্ব দাবি তরুণ গগৈয়ের appeared first on Sangbad Pratidin.
Posted: 11:12 AM Jul 31, 2018Updated: 11:42 AM Jul 31, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমে যে নাগরিকপঞ্জি নিয়ে জাতীয় রাজনীতিতে বেজায় বিতর্ক, এবার তারই কৃতিত্ব দাবি করলেন সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা তরুণ গগৈ। তাঁর দাবি, এই নাগরিকপঞ্জি তাঁদেরই মস্তিষ্টপ্রসূত। পরোক্ষে বিজেপির প্রতিই তোপ দেগেছেন তিনি। যে নাগরিকপঞ্জি প্রকাশ করে অসমের ভূমিপূত্রদের মন পাওয়ার চেষ্টা বিজেপি সরকারের, তা যে কংগ্রেস আমলেই শুরু হয়েছিল সে কথাই বুঝিয়ে দিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।

Advertisement

[ নাগরিকপঞ্জির নামে চলছে ‘বাঙালি খেদাও’, অসম ইস্যুতে কেন্দ্রকে তোপ মমতার ]

সংবাদসংস্থা এএনআই-কে তিনি জানিয়েছেন, এই নাগরিকপঞ্জি তাঁদেরই মস্তিষ্কপ্রসূত। তবে তা নিয়ে এখনই যাঁরা আতঙ্কিত হচ্ছেন তাঁদের ভয় পাওয়ার কিছু নেই। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও গতকাল একই আশ্বাস দিয়েছিলেন। সেই সুরে সুর মিলিয়েই তরুণ বলেন, যাঁদের নাম তালিকায় নেই, তাঁরা নিজেদের বৈধ নাগরিকত্ব প্রমাণ করার আবারও সুযোগ পাবেন। এ নিয়ে অযথা আতঙ্কের কিছু নেই। কারণ এই নাগরিকপঞ্জি বৈধ অসমের নাগরিকদের উপর কোনও প্রভাব ফেলবে না। মূলত বিদেশী ও অনুপ্রবেশকারীদের শনাক্ত করতেই এই তালিকা তৈরির ভাবনা নেওয়া হয়েছিল। এবং তা কংগ্রেস আমলেই।

[অসমের নাগরিকরা নিরাপত্তাহীনতায় ভুগছে, এনআরসি ইস্যুতে বিজেপিকে তোপ রাহুলের ]

প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, এই মুহূর্তে কেউ যে নাগরিকত্ব হারাচ্ছেন তা কিন্তু নয়। যতক্ষণ কারও নাম ভোটার তালিকায় আছে, ততক্ষণ তিনি ভারতেরই নাগরিক। তবে একবার তালিকা থেকে নাম বাদ পড়লে বহু মানুষই রাষ্ট্রহীন হয়ে যাবেন। তবে সে কোপ পড়বে মূলত এই অনুপ্রবেশকারীদের উপরই। বস্তুত শরণার্থী সমস্যা নতুন নয়। অসমের ক্ষেত্রে দীর্ঘদিন এই সমস্যায় ভুগেছেন ভূমিপুত্ররা। এ নিয়ে তাঁরা ক্ষোভ জানিয়েছেন, আন্দোলনও হয়েছে। সেই মোতাবেক নাগরিকপঞ্জির কাজ তৈরি শুরু হয়েছিল, যার চূড়ান্ত খসড়া প্রকাশ হয়েছে কাল। দেখা যাচ্ছে, কংগ্রেস আমলে কাজ শুরু হয়েছিল বলেই কংগ্রেস এ নিয়ে বিরোধিতার সুর সেভাবে চড়ায়নি। যদিও পুরো প্রক্রিয়ায় মানুষের হেনস্তা নিয়ে সমালোচনা শোনা গিয়েছে কংগ্রেস নেতৃত্বের কথায়। তবে এ নিয়ে গোড়া থেকেই বিরোধিতার সুর চড়িয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই ইস্যুতে মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকেও বসছেন তিনি।   

The post ‘নাগরিকপঞ্জির ভাবনা আমাদের’, কৃতিত্ব দাবি তরুণ গগৈয়ের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement