shono
Advertisement

নৌসেনায় ১১ হাজার কর্মীর ঘাটতি, শূন্য বহু আধিকারিকের পদও! মানল কেন্দ্র

প্রতিরক্ষা খাতে অব্যবস্থা!
Posted: 02:13 PM Dec 10, 2023Updated: 02:13 PM Dec 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় নিরাপত্তা। যা নিয়ে সবচেয়ে বেশি বুক বাজায় মোদি সরকার, যে ইস্যু ভোটে জয়ের অন্যতম হাতিয়ার বিজেপির (BJP), সেই জাতীয় নিরাপত্তা নিয়েই বারবার প্রশ্ন উঠছে। সেনায় অগ্নিবীর নিয়োগ নিয়ে আগেই বহু প্রশ্ন ছিল, এবার নৌসেনায় শূন্যপদ নিয়েও বড়সড় প্রশ্ন উঠে গেল।

Advertisement

সংসদে এক লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্র স্বীকার করে নিল, ভারতীয় নৌসেনায় প্রায় ১১ হাজার কর্মীর ঘাটতি রয়েছে। এর মধ্যে ১ হাজার ৭৭৭ জন আধিকারিকের পদ শূন্য। সংসদ অধিবেশনে প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় ভাট স্বীকার করে নিয়েছেন, সব শূন্যপদ পূরণ করা সম্ভব হয়নি সরকারের পক্ষে।

[আরও পড়ুন: কলকাতা ছুঁয়ে দার্জিলিংয়ে সাইবেরিয়ার জোড়া বাঘ! বিনিময়ে বিদেশ পাড়ি রেড পান্ডার]

কেন্দ্রের দেওয়া তথ্য অনুযায়ী নৌসেনায় এই মুহূর্তে মোট শূন্যপদ ১০ হাজার ৮৯৬। চিকিৎসক এবং দন্ত চিকিৎসকদের শূন্যপদ এর মধ্যে ধরা হয়নি। এই শূন্যপদের ১ হাজার ৭৭৭ জন আধিকারিক পর্যায়ের কর্মী। বাকি ৯ হাজার ১১৯ জন সাধারণ সেনাকর্মী। এই বিপুলসংখ্যক কর্মীর ঘাটতি নিয়েই কাজ করতে হচ্ছে নৌসেনাকে (Indian Navy)।

[আরও পড়ুন: চলন্ত ট্রেনে মহিলা যাত্রীর ‘শ্লীলতাহানি’, প্রশ্নের মুখে নিরাপত্তা]

শুধু তাই নয়, নৌসেনার  বিভিন্ন যন্ত্রাংশ কেনার জন্য একটি নির্দিষ্ট তহবিল তৈরির প্রস্তাব দিয়েছিল পঞ্চদশ অর্থ কমিশন। সেই প্রস্তাব মেনে এখনও পদক্ষেপ করা যায়নি বলেও মেনে নিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, দেশের প্রতিরক্ষা ক্ষেত্রের এত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কেন্দ্রের এত ঢিলেমি কেন?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement