shono
Advertisement

‘নামী অভিনেতাদের ফেয়ারনেস ক্রিমের প্রচার করা উচিত নয়’

ফেয়ারনেস ক্রিমের বিরুদ্ধে সরব নওয়াজ। The post ‘নামী অভিনেতাদের ফেয়ারনেস ক্রিমের প্রচার করা উচিত নয়’ appeared first on Sangbad Pratidin.
Posted: 03:08 PM Aug 27, 2017Updated: 07:19 PM Oct 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘রঙেন পরিচয়তে।’ এমন কথা কি শুনেছেন কখনও? কিন্তু কিছু ফেয়ারনেস কোম্পানি নিজেদের প্রোডাক্টের প্রচার এভাবেই করছে। গায়ের রঙেই নাকি লুকিয়ে সাফল্য আর আত্মবিশ্বাসের চাবিকাঠি। এমনই দাবি তুলে ধরা হয় বিজ্ঞাপনগুলিতেও। আর এই বিষয়টিরই এবার তীব্র বিরোধিতা করলেন নওয়াজউদ্দিন সিদ্দিকি।

Advertisement

নিজের অভিনয় দক্ষতা দিয়ে দর্শকদের মন জয় করে নিয়েছেন তিনি। খান-কুমারদের রমরমা আর বিশাল সংখ্যক ফ্যান ফলোয়িংয়ের সঙ্গে টক্কর দিয়ে তিনিও এখন বি-টাউনের উজ্জ্বল নক্ষত্র। তাঁকে সই করাতে লাইন দিচ্ছেন পরিচালকরা। আর প্রতিবারই নিজেকে ভিন্ন চরিত্রে তুলে ধরে বক্স অফিসে বাজিমাত করছেন তিনি। তিনি নওয়াজউদ্দিন সিদ্দিকি। যাঁর গায়ের রঙের জন্য সাফল্য কোনওভাবে আটকে যায়নি। বরং তাঁর সাদা-মাটা চেহারা আর শ্যামবর্ণেই ফিদা দর্শকরা। নওয়াজ তাই বলছেন, ফেয়ারনেস ক্রিমের জাদুর যে অপপ্রচার করা হয়, তা বন্ধ করা হওয়া উচিত।

[স্মৃতির ঝাঁপি খুলে কলকাতাকে বাঙালিয়ানা উপহার গুলজারের]

বলিউড ইন্ডাস্ট্রির বেশ কিছু নামী সেলিব্রিটি ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন করে চলেছেন। ফলে সাধারণ মানুষও তাঁদের দেখানো পথেই হাঁটেন। যা সমাজের জন্য একেবারেই সঠিক বার্তা নয় বলে মত নওয়াজের। তাই নামী-দামি সেলেবদেরও এই প্রচার থেকে বিরত থাকার আরজি জানাচ্ছেন অভিনেতা। বলছেন, “আমাদের দেশে ৭০ থেকে ৮০ শতাংশ মানুষেরই গায়ের রং বাদামি। তারপরও বলিউডের নামী অভিনেতাদের ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপনে দেখা যায়। যার ফলে দেশের বেশিরভাগ মানুষই হীনমন্যতায় ভোগেন। গায়ের রঙেই আত্মবিশ্বাস বাড়ে, এ ধারণা তৈরি করা ভুল। শ্যামবর্ণ হলেই কাউকে দেখতেও খারাপ হবে, তার তো কোনও মানে নেই। তাই গোটা বিষয়টা আমার কাছে বেশ বিস্ময়কর।”

[বড়পর্দায় এবার পা রাখবে করিনার ছেলে তৈমুর আলি খান!]

সম্প্রতি মুক্তি পেয়েছে নওয়াজ-বিদিতা অভিনীত ‘বাবুমশাই বন্দুকবাজ।’ এই ছবির প্রচারের সময়ই বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের শিকার হতে হয়েছিল নওয়াজকে। সহকর্মীর পাশে দাঁড়িয়ে যার যোগ্য জবাব দিয়েছিলেন অভিনেত্রী বিদিতা। আর এবার ফেয়ারনেস ক্রিমের বিরুদ্ধে সরব হলেন নওয়াজ। গায়ের রং যে মানুষের প্রতিভার মাপকাঠি নয়, তাইই তুলে ধরতে চাইলেন। এর আগে ফেয়ারনেস ক্রিমের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন অভয় দেওল, নন্দিতা দাসের মতো অভিনেতারা। যা নিয়ে তৈরি হয়েছিল বিতর্ক। অনেকে তাঁদের সমর্থন জানালেও মুখ ফিরিয়ে ছিলেন একাধিক অভিনেতা। ফলে এখনও রমরমিয়ে চলছে সেসব বিজ্ঞাপন। আদৌ কি এ ধরনের প্রচার বন্ধ হবে? এই প্রশ্নটা তাই থেকেই যাচ্ছে।

The post ‘নামী অভিনেতাদের ফেয়ারনেস ক্রিমের প্রচার করা উচিত নয়’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement