shono
Advertisement

ষষ্ঠ শ্রেণির পর থেকে বাধ্যতামূলক যোগশিক্ষা, নির্দেশিকা NCERT-র

রাজ্য সরকারের অধীন বোর্ডগুলিতে এখনই বাধ্যতামূলক করা হবে না যোগশিক্ষা। The post ষষ্ঠ শ্রেণির পর থেকে বাধ্যতামূলক যোগশিক্ষা, নির্দেশিকা NCERT-র appeared first on Sangbad Pratidin.
Posted: 01:07 PM Aug 11, 2018Updated: 01:37 PM Aug 11, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতায় আসার পর থেকেই যোগশিক্ষার প্রচারে বিশেষ নজর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর বদান্যতায় আজ বিশ্বের দরবারে সাড়ম্বরে প্রতিষ্ঠিত যোগ। আন্তর্জাতিক যোগ-দিবস এখন পালিত হয় বিশ্বজুজড়ে। গত চারবছরে একাধিকবার কেন্দ্রের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছিল শীঘ্রই বিদ্যালয়ের পাঠক্রমে অন্তর্ভুক্ত করা হতে পারে যোগশিক্ষা। এবার সেই লক্ষ্যে একধাপ এগোল কেন্দ্র। কেন্দ্রীয় বোর্ড অর্থাৎ এনসিইআরটির অন্তর্গত বিদ্যালয়গুলিতে ষষ্ঠ শ্রেণির পর থেকে যোগশিক্ষা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিল মোদি সরকার।

Advertisement

[ধর্ষণে অভিযুক্ত কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী, পদত্যাগ দাবি কংগ্রেসের]

এনসিইআরটি অর্থাৎ ন্যাশনাল কাউন্সিল ফর এডুকেশনাল রিসার্চ এন্ড ট্রেনিংয়ের তরফে গোটা দেশের সরকারি বিদ্যালয়গুলিতে একটি বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে। যাতে বলা হয়েছে ষষ্ঠ শ্রেণির পর থেকে সমস্ত বিদ্যালয়ে যোগ সংক্রান্ত শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। বাড়াতে হবে যোগ সংক্রান্ত কার্যকলাপের পরিমাণ। এনসিইআরটির তরফে জানানো হয়েছে, বিদ্যালয় গুলিতে শারীরশিক্ষা, খেলাধূলা এবং যোগাশিক্ষার প্রসার ঘটনার বৃহত্তর লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। ষষ্ঠ শ্রেণির পর থেকে যোগ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত সেই বৃহত্তর উদ্দেশ্যেরই প্রাথমিক পদক্ষেপ। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। প্রত্যেক স্কুলেই স্বাস্থ্য এবং শারীর শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। বাধ্যতামূলক করা হয়েছে যোগ শিক্ষাও। যোগের জন্য থিওরি এবং প্র্যাকটিক্যাল দুই ধরণের ক্লাসই বরাদ্দ করতে হবে। তবে, যোগশিক্ষার ক্লাসের বদলে স্বাস্থ্য বা শারীরশিক্ষার ক্লাস বাতিল করা যাবে না, প্রয়োজনে অন্য কোনও ক্লাস বাতিল করা যেতে পারে। পরবর্তীকালে প্রথম শ্রেণি থেকেই এই প্রথা চালু করা হতে পারে। মূলত বিদ্যালয় স্তর থেকে শিশুদের শরীর ও মন ভাল রাখতে এই উদ্যোগ। যোগের সিলেবাস কী হতে পারে তা নিয়ে আলোচনা চলছে।

[হিন্দু মহাসভার অধ্যক্ষ নেতাজির প্রপৌত্রী রাজ্যশ্রী]

তবে, আপাতত শুধুমাত্র এনসিইআরটির অধীন স্কুলগুলিতেই চালু হচ্ছে এই পদ্ধতি। রাজ্য সরকারের অধীন বোর্ডগুলিতে এখনই বাধ্যতামূলক করা হবে না যোগশিক্ষা।

The post ষষ্ঠ শ্রেণির পর থেকে বাধ্যতামূলক যোগশিক্ষা, নির্দেশিকা NCERT-র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement