shono
Advertisement

‘আমাকে ক্ষমতা থেকে সরানোর ষড়যন্ত্র করছে ভারত’, বিস্ফোরক নেপালের প্রধানমন্ত্রী

বিতর্কিত মানচিত্র তৈরি করার জন্যই এই ষড়যন্ত্র বলে দাবি তাঁর। The post ‘আমাকে ক্ষমতা থেকে সরানোর ষড়যন্ত্র করছে ভারত’, বিস্ফোরক নেপালের প্রধানমন্ত্রী appeared first on Sangbad Pratidin.
Posted: 12:04 PM Jun 29, 2020Updated: 12:04 PM Jun 29, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই তিনটি ভারতীয় ভূখণ্ডকে নিজেদের বলে দাবি করে বিতর্কিত মানচিত্র (Map) তৈরি করেছে নেপাল। তারপর সংবিধান সংশোধন করে তাকে মান্যতাও দিয়েছে। তখনও অনেক বড় বড় কথা শোনা যাচ্ছিল নেপালের প্রধানমন্ত্রী ওলির মুখে। কিন্তু, দুদিন যেতে না যেতেই আমূল বদলে গেল তাঁর রূপ। দেশের মধ্যে নিজের জনপ্রিয়তা কমছে দেখে এবার নেপালের প্রধানমন্ত্রীর আসন থেকে ভারত তাঁকে সরানোর ষড়যন্ত্র করছে বলে অভিযোগ জানালেন কেপি শর্মা ওলি (KP Sharma Oli)।

Advertisement

রবিবার একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সরাসরি ভারতের দিকে অভিযোগের আঙুল তোলেন তিনি। বলেন, ‘নেপালের সংবিধান সংশোধনের পর থেকেই আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে দিল্লি। নতুন মানচিত্র তৈরির জন্যই আমার প্রতিপক্ষদের উসকানি দিয়ে সরকার ফেলার চেষ্টা করছে। না হলে নেপালের সংবিধান সংশোধনের বিষয় নিয়ে দিল্লিতে বৈঠক করার কী দরকার? এর পিছনে আসল উদ্দেশ্য হল আমার সরকারকে ক্ষমতা থেকে সরানো। যদিও এই চেষ্টায় কোনওভাবেই সফল হবে না তারা। কারণ নেপালের জাতীয়তাবাদ অত ঠুনকো নয় যে কেউ বাইরে থেকে সরকার ফেলে দেবে। আমিও কোনওভাবে বাইরের কোনও শক্তির কাছে মাথা নোয়াব না। কারণ আমি সরে গেলে নেপালের জাতীয়তাবাদ ও সীমানা নিয়ে দাবি জানানোর আর কেউ নেই।’

[আরও পড়ুন: বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৫ লক্ষের গণ্ডি, রেকর্ড হারে বাড়ছে সংক্রমণও]

নেপালের প্রধানমন্ত্রী ভারতের দিকে অভিযোগের আঙুল তুললেও অন্য কথা বলছেন তাঁর বিরোধীরা। তাঁদের কটাক্ষ, দেশের অভ্যন্তরে তাঁর বিরুদ্ধে অসন্তোষ দানা বাঁধছে বুঝতে পেরেই ভারতের দিকে আঙুল তুলছেন ওলি। আসলে মানচিত্রের দিকে নজর দিতে গিয়ে করোনার সংক্রমণ আটকানোর কোনও চেষ্টাই করেননি তিনি। তাই শাসকদলের অন্দরেই তাঁর বিরুদ্ধে প্রবল ক্ষোভ তৈরি হয়েছে। পাশাপাশি ইদানিং তাঁর সঙ্গে চিনের কমিউনিস্ট পার্টির নেতাদের অত্যাধিক মাখামাখি ভাল চোখে দেখছেন না দলের নিচুতলার নেতা-কর্মীরা। তিনি চিনের কাছে দেশকে তুলে দিচ্ছেন বলেও অভিযোগ উঠেছে দলের কোনও কোনও স্তরে। এই সমস্ত বিক্ষোভকে চাপা দিতেই ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্র করার তত্ত্ব আমদানি করেছেন ওলি।

[আরও পড়ুন: বিদ্রোহী আরাকান আর্মির বিরুদ্ধে শুরু মায়ানমারের সেনা অভিযান, ফের আতঙ্কে রোহিঙ্গারা]

The post ‘আমাকে ক্ষমতা থেকে সরানোর ষড়যন্ত্র করছে ভারত’, বিস্ফোরক নেপালের প্রধানমন্ত্রী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার