shono
Advertisement

COVID-19: টিকাতেও মিলবে না সুরক্ষা, করোনার নতুন স্ট্রেন আরও সংক্রামক! দাবি গবেষকদের

নয়া স্ট্রেনটি বিশ্বে উদ্বেগ জাগানো অন্যান্য স্ট্রেনের থেকেও বেশি রূপ বদলেছে।
Posted: 12:24 PM Aug 31, 2021Updated: 01:38 PM Aug 31, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তৃতীয় ঢেউয়ের (3rd Wave) আশঙ্কা রয়েছেই। এরই মধ্যে কোভিডের (COVID-19) আরও মারাত্মক স্ট্রেন বা প্রজাতির হদিশ মিলল। দক্ষিণ আফ্রিকা ও বিশ্বের অনেক দেশে এই স্ট্রেন শনাক্ত করা গিয়েছে। এটি আরও বেশি সংক্রমণযোগ্য এবং ভ্যাকসিন (COVID Vaccine) থেকে পাওয়া সুরক্ষাও এড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি) এবং দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু-নাটাল রিসার্চ ইনোভেশন অ্যান্ড সিকোয়েন্সিং প্ল্যাটফর্মের (কেআরআইএসপি) বিজ্ঞানীরা জানিয়েছেন, এই বছরের মে মাসে দেশে প্রথম সি.১.২ ভ্যারিয়েন্টের খোঁজ মেলে। তাঁরা আরও জানান, এই ভ্যারিয়েন্ট চিন, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, মরিশাস, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং সুইজারল্যান্ডে ১৩ আগস্ট পর্যন্ত পাওয়া গিয়েছে। এই ভ্যারিয়েন্টের বিশ্বে উদ্বেগ জাগানো অন্যান্য স্ট্রেনের থেকে আরও বেশি মিউটেশন হয়েছে।

[আরও পড়ুন: ডেডলাইন শেষের আগেই Afghanistan ছাড়ল মার্কিন সেনা, ‘পূর্ণ স্বাধীনতা’ দেখছে Taliban]

ভাইরোলজিস্ট উপাসনা রায় বলেছেন, “এটি আরও সংক্রমণযোগ্য হতে পারে এবং দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। যেহেতু স্পাইক প্রোটিনে অনেকগুলি মিউটেশন রয়েছে, তাই এটি প্রতিরোধ ক্ষমতা থেকে রক্ষা পেতে পারে এবং এভাবে ছড়িয়ে পড়লে বিশ্বব্যাপী টিকা অভিযানের জন্য একটি চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে। তাই যথাযথভাবে কোভিড বিধি অনুসরণ করে এই ভ্যারিয়েন্টের সংক্রমণ হ্রাস করা খুবই গুরুত্বপূর্ণ।” প্রসঙ্গত, দেশে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমলেও বেড়েছে সক্রিয় কেসের সংখ্যা।

রবিবারের তুলনায় অনেকটা কমেছে সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সোমবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৪২ হাজার ৯০৯ জন ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে শুধু কেরলেই একদিনে সংক্রমিত ২৯ হাজার ৮৩৬ জন। দেশে একদিনে মৃত্যুর সংখ্যা ৩৮০।

[আরও পড়ুন: সঞ্চালকের মাথায় ঠেকানো বন্দুক, খবরের চ্যানেলে নিজেদের ‘স্তুতি’ শোনাতে বাধ্য করল তালিবান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement