shono
Advertisement

বছরশেষেই ছুটবে নিউ গড়িয়া-রুবি রুটে মেট্রো! মোদির হাতে উদ্বোধনের সম্ভাবনা

২৪ ডিসেম্বর বাংলায় আসছেন মোদি।
Posted: 11:33 AM Dec 13, 2023Updated: 11:33 AM Dec 13, 2023

নব্যেন্দু হাজরা: অবশেষে চলতি মাসেই হতে পারে শহরবাসীর প্রতীক্ষার অবসান। নতুন বছরের আগেই শুরু হয়ে যেতে পারে নিউ গড়িয়া-রুবি মেট্রোপথে যাত্রী পরিষেবা। আগামী ২৪ ডিসেম্বর শহরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ওইদিনই তিনি এই মেট্রোর উদ্বোধন করতে পারেন। তবে বিষয়টি এখনও চূড়ান্ত নয় বলেই জানাচ্ছেন মেট্রো কর্তারা।

Advertisement

জানা গিয়েছে, মেট্রো চালুর সবরকম প্রস্তুতি সেরে রাখছেন কর্তারা। মঙ্গলবারই কবি সুভাষ (নিউ গড়িয়া) থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন (রুবি) পর্যন্ত ফাইনাল ট্রায়াল রান হয়ে গেল। এই অংশের কাজ প্রায় এক বছর ধরে শেষ হয়ে পড়ে রয়েছে। একাধিকবার উদ্বোধনের তদ্বির হলেও এই অংশে মেট্রো চালু হয়নি। কারণ দিল্লির সবুজ সংকেত মেলেনি। মেট্রোর তরফে জানানো হয়েছে, চেষ্টা করা হচ্ছে, মার্চ মাসের মধ্যে চিংড়িহাটা পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু করে দেওয়ার। তবে তার আগে কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু করে দেওয়া হবে বলে আপাতত স্থির হয়েছে। এদিন একটি মেধা রেক পাঁচ ট্রিপ আপ ডাউন করে এই অংশে।

[আরও পড়ুন: Jyotipriya Mallick: সরকারি কোষাগার থেকে টাকা নয়ছয় জ্যোতিপ্রিয়র হাত ধরেই! তথ্য ইডির চার্জশিটে]

কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন(রুবি মোড়) পর্যন্ত মেট্রোর দূরত্ব ৫.৪ কিলোমিটার। মোট পাঁচটি স্টেশন থাকছে এই যাত্রায়। তালিকায় রয়েছে কবি সুভাষ স্টেশন (নিউ গড়িয়া এলাকার জন্য), সত্যজিৎ রায় স্টেশন (বাঘাযতীন এলাকার জন্য), জ্যোতিরিন্দ্র নন্দী স্টেশন (মুকুন্দপুর এলাকার জন্য), কবি সুকান্ত স্টেশন (কালিকাপুর এলাকার জন্য), হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন (রুবি মোড়)। এই রুটে ভাড়ার তালিকাও ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। নিউ গড়িয়া বা কবি সুভাষ মেট্রো স্টেশনটিকে ‘জংশন’ স্টেশন হিসাবে তৈরি করার পাশাপাশি অত্যাধুনিকভাবে সাজিয়ে তোলা হয়েছে। এই রুটে নূন্যতম ভাড়ার পরিমাণ হল ৫ টাকা। এদিকে, নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত যেতে খরচ হবে ২০ টাকা। পাশাপাশি, যাত্রীরা রুবি থেকে মেট্রোতে উঠে এক টোকেনেই দক্ষিণেশ্বর পর্যন্ত পৌঁছে যেতে পারেন। সেক্ষেত্রে ভাড়ার পরিমাণ হল ৪৫ টাকা। এক্ষেত্রে রুবি থেকে মেট্রোতে চড়ে যাত্রীদের কবি সুভাষ স্টেশনে নামতে হবে এবং সেখান থেকে দক্ষিণেশ্বরগামী মেট্রোতে উঠতে হবে।

উল্লেখ‌্য, গত ৩০ জানুয়ারি কমিশনার অফ রেলওয়ে সেফটি নিউ গড়িয়া-রুবি মেট্রোপথ পরিদর্শনে যান। তারপরেই ওই রুটে যাত্রী পরিষেবার ক্ষেত্রে ছাড়পত্র পাওয়া যায়। যদিও, তখন কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সবুজ সংকেত না মেলায় ওই রুটে যাত্রী পরিষেবা চালু করা সম্ভব হয়নি। নিউ গড়িয়া থেকে দক্ষিণেশ্বর রুটের দৈর্ঘ্য ৩১ কিলোমিটার।

[আরও পড়ুন: ICU থেকে কেবিনে সরানো হল কালীঘাটের কাকুকে, কবে হবে কণ্ঠস্বর পরীক্ষা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement