shono
Advertisement

ষষ্ঠ থেকে নবম শ্রেণির পড়ুয়াদের জন্য বিশেষ নির্দেশিকা প্রকাশ মধ্যশিক্ষা পর্ষদের

বার্ষিক পরীক্ষা কি দিতে হবে? জানিয়ে দেওয়া হল।
Posted: 10:08 PM Dec 07, 2020Updated: 10:49 PM Dec 07, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হচ্ছে না, সে কথা আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। একাদশ শ্রেণির পড়ুয়ারাও বিনা পরীক্ষায় দ্বাদশে উত্তীর্ণ হয়েছে। এবার ষষ্ঠ থেকে নবম শ্রেণির ছাত্রছাত্রীদের পরীক্ষা নিয়ে বিজ্ঞপ্তি জারি করল মধ্যশিক্ষা পর্ষদ।

Advertisement

মঙ্গলবারের বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয় বর্তমান কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেই এই বছর (২০২০ শিক্ষাবর্ষে) ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণির পড়ুয়াদের কোনও বার্ষিক পরীক্ষা হবে না। অর্থাৎ বার্ষিক পরীক্ষা বা মূল্যায়ন ছাড়াই পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে তাদের। নির্দেশিকায় আরও জানানো হয়, স্কুল খুললে এবং পঠনপাঠন স্বাভাবিকভাবে চালু হলে আগে পুরনো ক্লাসের সম্পূর্ণ সিলেবাস শিক্ষক-শিক্ষিকাদের পড়াতে হবে। তারপর নতুন ক্লাসের সিলেবাস অনুযায়ী পঠনপাঠন শুরু করবে পড়ুয়ারা।

[আরও পড়ুন: বিধানসভা নির্বাচনের আগে ধর্মই হাতিয়ার, এবার ‘জয় শ্রীরাম’-এর পালটা তৃণমূলের ‘তথাস্তু’]

পাশাপাশি ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের যে কোনও টেস্ট পরীক্ষা দেওয়ার প্রয়োজন নেই, সেই বিষয়টিরও উল্লেখ রয়েছে নির্দেশিকায়। সঙ্গে বলা হয়েছে, সংশ্লিষ্ট স্কুলকে পরীক্ষার্থীদের জন্য মক টেস্টের ব্যবস্থা করতে হবে। পরীক্ষার্থীদের প্রস্তুতিতে যাতে কোনও ঘাটতি না থাকে, সেই কারণেই স্কুলগুলিকে এই অনুরোধ জানিয়েছে পর্ষদ।

উল্লেখ্য, করোনার (Corona Virus) জেরে চলতি বছর মার্চ মাস থেকে বন্ধ রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। দীর্ঘদিন ক্লাসে বসে লেখাপড়া থেকে বঞ্চিত পড়ুয়ারা। অনলাইনে চলছে ক্লাস। তবে রাজ্য সরকার ফোনে পড়াশোনার ব্যবস্থা করলেও প্রত্যন্ত গ্রামের সব পড়ুয়া সেই সুবিধা পাচ্ছে কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। ইতিমধ্যেই পড়ুয়াদের ট্যাব দেওয়ার কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ কবে স্কুল খুলবে, তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি সরকার। তবে এর মধ্যে ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি নিয়ে বিজ্ঞপ্তিতে যা জানানো হল, তাতে নিঃসন্দেহে অনেকখানি স্বস্তিতে পড়ুয়ারা।

[আরও পড়ুন: প্রতিশ্রুতি মিললেও হয়নি দাবিপূরণ, মুখ্যমন্ত্রীর সফরের আগেই ভোট বয়কট মতুয়াদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার