shono
Advertisement

গ্রাহক সুবিধার্থে পদক্ষেপ, বুকিংয়ের ৪৮ ঘণ্টার মধ্যেই মিলবে রান্নার গ্যাস

আগামী বছরের শুরুতেই কার্যকর হতে পারে নয়া ব্যবস্থা। The post গ্রাহক সুবিধার্থে পদক্ষেপ, বুকিংয়ের ৪৮ ঘণ্টার মধ্যেই মিলবে রান্নার গ্যাস appeared first on Sangbad Pratidin.
Posted: 11:42 AM Nov 12, 2018Updated: 11:42 AM Nov 12, 2018

রাহুল চক্রবর্তী: গ্যাসের ক্রমাগত মূল্যবৃদ্ধি নিয়ে যখন দেশ তোলপাড়, তখন গ্রাহক সুবিধার্থে নয়া ব্যবস্থা আনতে চলেছে সরবরাহকারী সংস্থা। ৪৮ ঘণ্টার মধ্যে গ্রাহকের ঘরে গ্যাস সিলিন্ডার পৌঁছে দিতে হবে অথবা পার্শ্ববর্তী ডিস্ট্রিবিউটর থেকে গ্যাস সরবরাহ করা হবে গ্রাহকের ঘরে।

Advertisement

[ ভোটের দিনেও মাও নাশকতা ছত্তিশগড়ে, বুথের অদূরে আইইডি বিস্ফোরণ]

সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম পৌঁছে গিয়েছে হাজারের কোঠায়। নিয়ম করে প্রতি মাসেই দাম বাড়ছে। নাজেহাল সাধারণ মানুষের। লোকসভা ভোটের মুখে রান্নার গ্যাস, পেট্রল, ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে দেশজুড়ে আন্দোলন গড়ে তুলেছে বিরোধীরা। এই অবস্থায় গ্রাহক সুবিধার দিকে নজর দিয়ে নতুন ব্যবস্থা কার্যকর করতে চলেছে সরবরাহকারী সংস্থা ইন্ডিয়ান অয়েল, এইচপি, ভারত গ্যাস। এমনটাই খবর বিশ্বস্ত সূত্রে।

কী সেই ব্যবস্থা?  বুকিং করে সাতদিন পেরিয়ে গেলেও গ্যাস সিলিন্ডার পাচ্ছেন না, ডেলিভারি ম্যান আসছেন না, ডিস্ট্রিবিউটর সহযোগিতা করছে না। অভিযোগ বিস্তর।  হামেশাই শোনা যায়, বুকিং করেও দীর্ঘদিন গ্যাস সিলিন্ডার পাচ্ছেন না গ্রাহকরা। আবার বকশিশ না পেলে ডেলিভারি ম্যান ঠিকমতো গ্যাস সিলিন্ডার ডেলিভারি করেন না বলেও অভিযোগ। দেখা গিয়েছে, কোনও গ্রাহক বকশিশ না দিলে ডেলিভারির স্লিপ দীর্ঘদিন পকেটে রেখে দিয়ে গ্রাহককে হেনস্তা করেন ডেলিভারি ম্যানরা।শেষপর্যন্ত নড়েচড়ে বসল রান্নার গ্যাস সরবরাহকারী সংস্থাগুলি। জানা গিয়েছে, এখন থেকে বুকিংয়ের ৪৮ ঘন্টার মধ্যে গ্রাহকের বাড়িতে গ্যাসের সিলিন্ডার পৌঁছে দিতে হবে ডিস্ট্রিবিউটরকে। আর যদি সংশ্লিষ্ট ডিস্ট্রিবিউটর তা না করতে পারেন, সেক্ষেত্রে পাশের এলাকার ডিস্ট্রিবিউটর গ্রাহকের বাড়িতে সিলিন্ডার পৌঁছে দেবেন। পুরো বিষয়টি হবে ই-মাধ্যমে। নতুন সফটওয়্যার তৈরির কাজ চলছে। তা শেষ হলেই এ ব্যবস্থা কার্যকর হতে চলেছে প্রথমে কলকাতা ও পরে জেলায়। নতুন বছরের গোড়াতেই তা কার্যকর হতে পারে বলে খবর।

রান্নার গ্যাস সরবরাহকারী সংস্থার কর্তাদের বক্তব্য, নয়া ব্যবস্থায় ডিস্ট্রিবিউটর ও ডেলিভারি ম্যানরা সময়মতো গ্রাহককে গ্যাস সিলিন্ডার পৌঁছে দিতে দায়বদ্ধ থাকবেন। ডিস্ট্রিবিউটরদের ভয় থাকবে, ৪৮ ঘণ্টায় সিলিন্ডার ডেলিভারি না করলে পাশের ডিস্ট্রিবিউটর থাবা বসানোর সুযোগ পেয়ে যাবেন, মিলবে বাড়তি কমিশনও।

[প্রয়াত কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমার]

The post গ্রাহক সুবিধার্থে পদক্ষেপ, বুকিংয়ের ৪৮ ঘণ্টার মধ্যেই মিলবে রান্নার গ্যাস appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement