shono
Advertisement

ওয়েলিংটন দেখল অবিশ্বাস্য প্রত্যাবর্তন, ১ রানে ইংল্যান্ডকে হারাল নিউজিল্যান্ড

ক্রিকেটপাগলদের স্মৃতিতে ফিরল ইডেনের সেই ঐতিহাসিক টেস্ট ম্যাচ।
Posted: 11:40 AM Feb 28, 2023Updated: 04:36 PM Feb 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কে বলে টেস্ট ক্রিকেট মৃত! পাঁচ দিনের ফরম্যাট নিয়ে কেউ আর ভাবিত নন! গ্যালারিতে দর্শক হয় না! টেস্ট ক্রিকেটের সৌন্দর্য এখনও আগের মতোই। নিউজিল্যান্ড-ইংল্যান্ড (New Zealand vs England) দ্বিতীয় টেস্ট সেই প্রমাণই দিল।

Advertisement

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে ফলো অন করায় ইংল্যান্ড। ২২৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে কিউয়িরা। কেন উইলিয়ামসনের ১৩২ ও টম ব্লান্ডেলের ৯০ নিউজিল্যান্ডকে পৌঁছে দেয় রানের শৃঙ্গে। দ্বিতীয় ইনিংসে কিউয়িরা করে ৪৮৩ রান। 

[আরও পড়ুন: বেঞ্জেমা-এমবাপেকে ছাপিয়ে মেসিই ‘দ্য বেস্ট’, ফিফার বর্ষসেরায় আর্জেন্টিনার জয়জয়কার]

 

জেতার জন্য ইংল্যান্ডের দরকার ২৫৮ রান। ২০১৯ বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড আর নিউজিল্যান্ড। সেই ফাইনাল মহাকাব্যের পর্যায়ে পৌঁছেছিল। ওয়েলিংটনের দ্বিতীয় টেস্টও রক্তের গতি বাড়িয়ে দিয়েছিল। লর্ডসের ফাইনালে শেষ হাসি হেসেছিল ইংল্যান্ড। কিন্তু নিউজিল্যান্ড ১ রানে টেস্ট ম্যাচ জিতে নেয়। টেস্ট ক্রিকেট এতটা রোমাঞ্চকর হতে পারে, তা না দেখলে বিশ্বাস করা যাবে না। এর আগে ১৯৯৩ সালে মাত্র ১ রানে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে।

চতুর্থ দিনের শেষে ইংল্যান্ডের রান ছিল এক উইকেটে ৪৮ রান। পঞ্চম দিনে জেতার জন্য ইংল্যান্ডের দরকার ছিল ২১০ রান। ইংল্যান্ডের হাতে তখনও ৯ উইকেট। টি-টোয়েন্টি ফরম্যাটে ইংল্যান্ড বিশ্বচ্যাম্পিয়ন। টি-টোয়েন্টি ফরম্যাটে এই রান অনেক দলই তুলতে পারে। কিন্তু শেষ দিনে ২১০ রান তাড়া করতে নেমে বিপর্যয়ের মুখে পড়ে ইংল্যান্ড। স্কোর বোর্ডে ৮০ রান উঠতেই ইংল্যান্ড হারায় পাঁচ-পাঁচটি উইকেট। ধাক্কা সামলান ইংল্যান্ডের জো রুট ও বেন স্টোকস। ষষ্ঠ উইকেটে রুট ও স্টোকস ১২১ রান জোড়েন। ২০১ রানে ষষ্ঠ উইকেট হারায় ইংল্যান্ড। বেন স্টোকস ব্যক্তিগত ৩৩ রানে আউট হন।

ইংল্যান্ডের সমর্থকরা মনে করতে শুরু করে দেয় ম্যাচ জিতবেন তারা। আর এক রান যোগ হতেই আউট হন জো রুট (৯৫)। ২১৫ রানে আউট হন স্টুয়ার্ট ব্রডও। ২১৫ থেকে ইংল্যান্ড পৌঁছয় ২৫১ রানে। তখন আউট হন বেন ফোকস। জেতার জন্য আর দরকার ৭ রান, এই রানই মনে হচ্ছিল অনেক। ২৫৬ রানে ফিরে যান অ্যান্ডারসন। ইংল্যান্ডের পক্ষে ম্যাচ জেতা আর সম্ভব হয়নি। সিরিজের ফলাফল ১-১।

ফলো অন হওয়ার পরে ভারতও টেস্ট ম্যাচ জিতেছিল ইডেনে। ২০০১ সালের সেই ঐতিহাসিক টেস্ট ম্যাচে প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। রূপকথার পাতায় জায়গা করে নেন ভিভিএস লক্ষ্মণ ও রাহুল দ্রাবিড়। ইংল্যান্ড-নিউজিল্যান্ডের রোমাঞ্চকর এই টেস্ট ম্যাচ দেখতে দেখতে অনেকেই ফিরে যাচ্ছিলেন ইডেনের সেই বিখ্যাত টেস্ট ম্যাচে।

[আরও পড়ুন: তৃণমূল কংগ্রেসের টুইটার অ্যাকাউন্টে হ্যাকার হানা, বদলে গেল নাম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement