shono
Advertisement

কাশ্মীর, অরুণাচল ভারতের বাইরে! চিনের দাবিকে মান্যতা দিতে জনমত তৈরি করছিল নিউজক্লিক!

দেশের বিকৃত মানচিত্র বানাতে কোটি কোটি টাকা নিয়েছিল পোর্টালটি, দাবি পুলিশের।
Posted: 09:10 AM Oct 05, 2023Updated: 09:43 AM Oct 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিউজক্লিকের প্রতিষ্ঠাতা প্রবীর পুরকায়স্থকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশের সন্ত্রাসদমন শাখা। গ্রেপ্তার হয়েছেন সাংবাদিক অমিত চক্রবর্তীও। তাঁদের ৭ দিনের জেল হেফাজতে পাঠানো হয়েছে। এই পরিস্থিতিতে দিল্লি পুলিশের দাবি, তাদের কাছে প্রমাণ রয়েছে ওই নিউজ পোর্টালটির একটি বড় এজেন্ডাই ছিল অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh) ও কাশ্মীরকে (Kashmir) ভারতের অংশ হিসেবে না দেখানো। এর সপক্ষে প্রমাণ রয়েছে তাদের কাছে।

Advertisement

কীসের ভিত্তিতে এমন চাঞ্চল্যকর দাবি করছে পুলিশ? দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, প্রবীর পুরকায়স্থ ও মার্কিন ধনকুবের সিংহমের মধ্যে ইমেল চালাচালির প্রমাণ পেয়েছে তারা। যেখানে আলোচনা করা হয়েছে কীভাবে এমন মানচিত্র তৈরি করা যায় যেখানে কাশ্মীর ও অরুণাচল প্রদেশকে ‘বিতর্কিত অঞ্চল’ হিসেবে দেখানো যায়।

[আরও পড়ুন: বঙ্গে কংগ্রেসের অবস্থান নিয়ে প্রশ্ন, ‘মুখ পোড়া’র আশঙ্কা করছে সিপিআইও]

পুলিশের দাবি, দুই অভিযুক্ত প্রবীর ও অমিত ১১৫ কোটি টাকা পেয়েছিলেন দেশের ওই ত্রুটিপূর্ণ মানচিত্র তৈরি করার জন্য। প্রসঙ্গত, চিন বারবারই যে দাবি করে, তাকেই মান্যতা দেওয়ার জন্য জনমত তৈরির দায়িত্ব নিয়েছিল নিউজক্লিক, অভিযোগ তেমনই।

মঙ্গলবারই নিউজক্লিকের (NewsClick) দপ্তর ও প্রায় ৩০ জন সাংবাদিকের বাড়িতে তল্লাশি চালায় ইডি। এরপর রাতে গ্রেপ্তার করা হয় প্রবীর ও অমিতকে। ইউএপিএ (UAPA) ধারায় অভিযুক্ত দুজনই। অভিযোগ ছিল, ওই ওয়েবসাইটের প্রতিবেদনগুলিতে চিনা সরকারের হয়ে কথা বলা হয়েছে। ভারতের তদন্তকারী সংস্থাগুলি সিংহম এবং নিউজক্লিকের মধ্যে যোগ খতিয়ে দেখতে শুরু করে। চিনা প্রচারের বিশাল নেটওয়ার্কের অভিযোগ ওঠার পর শুরু হয় তদন্ত। অবশেষে গ্রেপ্তার করা হল দুই অভিযুক্ত সাংবাদিককে। এদিকে নিউজক্লিকের তরফে পেশ করা এক বিবৃতিতে দাবি করা হয়েছে, ‘কারও কথায় খবর করি না। কারও হয়ে খবর করি না। চীন বা নেভিল সিঙ্ঘমের কথাতেও না।’

[আরও পড়ুন: জি-২০ ফুরোতেই নটে গাছটি মুড়োল! দিল্লিতে দৌরাত্ম্য গাছ চোরেদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement