shono
Advertisement

সোনারপুরের আবাসন প্রকল্প ভেঙে ফেলার নির্দেশ দেয়নি পরিবেশ আদালত

চার বছর ধরে চলা মামলাটি নিষ্পত্তি করে দেওয়া হয়েছে। The post সোনারপুরের আবাসন প্রকল্প ভেঙে ফেলার নির্দেশ দেয়নি পরিবেশ আদালত appeared first on Sangbad Pratidin.
Posted: 06:49 PM Jul 26, 2020Updated: 02:25 PM Jul 27, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণ ২৪ পরগনার সোনারপুরে ৪০০ বিঘা জলাজমির উপর তৈরি আবাসন প্রকল্প ভাঙার নির্দেশ দেয়নি জাতীয় পরিবেশ আদালত। পরিবেশ আদালতের রায়ে প্রকল্পটি অবৈধ বলে যে খবরটি প্রকাশিত হয়েছিল, সেটি ভুল। কিছু তথ্যগত অসংগতি থাকায় প্রতিবেদনটি সরিয়ে নেওয়া হচ্ছে। এই ভুলের জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত। পরিবেশ আদালতের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ এই জাতীয় কোনও নির্দেশ দেননি। অভিযোগের স্বপক্ষে মামলাকারী প্রয়োজনীয় নথি আদালতে পেশ করতে পারেননি। যে কারণে চার বছর ধরে চলা মামলাটি নিষ্পত্তি করে দেওয়া হয়েছে।

Advertisement

৪০০ বিঘের জমির উপর গড়ে ওঠা সোনারপুরের নির্দিষ্ট এই প্রকল্পের বিরুদ্ধে দায়ের হওয়া মামলাটি নিষ্পত্তি করা হলেও, পূর্ব কলকাতা জলাভূমিতে কোনও দখলদারির ঘটনা ঘটেনি, তা নিশ্চিত করতে বলা হয়েছে ইস্ট কলকাতা জলাভূমি রক্ষা কমিটি (EKWA)-কে। পাশাপাশি ভবিষ্যতে যাতে এই জাতীয় অভিযোগ না ওঠে, তার জন্য কঠোর নজরদারি করতে বলা হয়েছে। প্রোমোটার ভোলা পাইকের আইনজীবী রবিবার জানিয়েছেন, মামলাকারী আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায়ের দাবি ঠিক নয়। জাতীয় পরিবেশ আদালত আবাসন ভেঙে দেওয়ার কোনও নির্দেশ দেয়নি। জাতীয় পরিবেশ আদালতে মামলাটি খারিজ হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: ২১ বছরের লড়াইয়ের ফল, সুপ্রিম নির্দেশে নিখোঁজ স্বামীর প্রাপ্য অধিকার পেল স্ত্রী]

প্রসঙ্গত, এই আবাসন প্রকল্পের বিরোধিতা করে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে জাতীয় পরিবেশ আদালতে মামলা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তথা অল ইন্ডিয়া লিগাল এড ফোরামের সাধারণ সম্পাদক জয়দীপ মুখোপাধ্যায়। এই বিষয়ে তিনি বর্তমান রাজ্য সরকারের হস্তক্ষেপ আবেদন করেছিলেন। কিন্তু কোনও সুরাহা না হওয়ায় তিনি জাতীয় পরিবেশ আদালতে মামলা করেন। পরিবেশ দূষণের বিধিভঙ্গে হয়েছে বলে আবাসন প্রকল্পের বিরুদ্ধে অভিযোগ করেন। কিন্তু অভিযোগের স্বপক্ষে মামলাকারী প্রয়োজনীয় নথি আদালতে পেশ করতে পারেননি। যে কারণে চার বছর ধরে চলা মামলাটি নিষ্পত্তি করে দেওয়া হয়েছে।

The post সোনারপুরের আবাসন প্রকল্প ভেঙে ফেলার নির্দেশ দেয়নি পরিবেশ আদালত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার