shono
Advertisement

জাতি সংঘর্ষে জ্বলছে নাইজেরিয়া, সশস্ত্র গোষ্ঠীর হামলায় মৃত শতাধিক

হত্যার পাশাপাশি নির্দিষ্ট সম্প্রদায়ের মানুষের বাড়িঘর পুড়িয়ে দেওয়া হয়েছে।
Posted: 10:45 AM Dec 26, 2023Updated: 10:46 AM Dec 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাইজেরিয়ায় (Nigeria) জঙ্গি গোষ্ঠীর হামলায় মৃত ১০০ জনের বেশি। মধ্য নাইজেরিয়ার প্লাতিউ রাজ্যের বেশ কয়েকটি গ্রামে ধর্মীয় বিবাদে হামলা চালায় একটি সশস্ত্র গোষ্ঠী। স্থানীয় প্রশাসনের দাবি, তাতেই মৃত্যু হয়েছে ১১৩ জনের। আহত হয়েছেন কমপক্ষে ৩০০ জন।

Advertisement

ধর্মীয় ও জাতিগত উত্তেজনায় বিগত কয়েক বছর ধরেই জর্জরিত প্লাতিউ রাজ্যটি। যে অঞ্চলগুলিতে হামলা চালিয়েছে জঙ্গি গোষ্ঠী, সেখানে বিভিন্ন ধর্মীয় সম্প্রদায় পাশাপাশি বসাবস করেন বলেই জানা গিয়েছে। স্থানীয় মুসলিম পশুপালক এবং ক্রিস্টান কৃষক সম্প্রদায়ের মধ্যে দীর্ঘদিন ধরেই রয়েছে বিবাদ। জেনে বুঝেই জাতিগত উত্তেজনা তৈরি করতে হামলা চালানো হয়েছে। স্থানীয়ভাবে এই সশস্ত্র গোষ্ঠীগুলো ‘ডাকাত’ হিসেবে পরিচিত। এদিন তারা ২০টি পৃথক সম্প্রদায়ের ওপর আক্রমণ চালায়। হত্যার পাশাপাশি একটি নির্দিষ্ট সম্প্রদায়ের মানুষের বাড়িঘর পুড়িয়ে দেওয়া হয়েছে।

 

[আরও পড়ুন: মরুরাজ্যে কুনোর পথভ্রষ্ট চিতা! ঘুম পাড়িয়ে ফেরাল বনদপ্তর]

নতুন করে ধর্মীয় সংঘর্ষের জেরে অসংখ্য মানুষের মৃত্যুতে সমালোচনার মুখে পড়েছে নাইজেরিয়ার বর্তমান সরকার। চলতি বছরে একাধিক হামলায় বহু মানুষের মৃত্যু হয়েছে। এর পরেও উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়নি বলে প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ স্থানীয়দের। এর আগে নাইজেরিয়া সেনার ড্রোন বিস্ফোরণে ৮৫ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছিল। প্রশাসন ওই ঘটনায় দুঃখপ্রকাশ করে জানায়, জঙ্গি দমন অভিযানে ভুল করে ওই ঘটনাটি ঘটেছিল।

[আরও পড়ুন: বান্ধবীকে বড়দিনের সারপ্রাইজেই বিপদ! মুম্বইয়ে ইডির জালে ৯০০ কোটির প্রতারক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement