shono
Advertisement

বাংলাদেশে হানা ভয়ানক নিপা ভাইরাসের, মৃত্যু ২ আক্রান্তের

আক্রান্ত ব্যক্তিদের মৃত্যুর হার ৭৭ শতাংশ। The post বাংলাদেশে হানা ভয়ানক নিপা ভাইরাসের, মৃত্যু ২ আক্রান্তের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:42 PM Jan 23, 2020Updated: 02:42 PM Jan 23, 2020

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে ফের হানা দিয়েছে ভয়ানক নিপা ভাইরাস৷ গত সপ্তাহে এই রোগের আক্রমণে প্রাণ হারিয়েছেন দু’জন৷ স্বাস্থ্যদপ্তর জানিয়েছে, এবার খেজুরের রস থেকে ছড়াচ্ছে এই মারণ রোগ৷ 

Advertisement

রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মিরজাদি সেব্রিনা বুধবার সংবাদমাধ্যমকে জানান, এখনও পর্যন্ত নিপা ভাইরাসে আক্রান্ত তিনজন৷ জারমধ্যে প্রাণ হারিয়েছেন দু’জন৷ কাঁচা খেজুরের রস না খাওয়ার নির্দেশ জারি করেছে স্বাস্থ্যদপ্তর৷ সূত্রের খবর, রাজধানী ঢাকা-সহ দেশের বিভিন্ন জেলা থেকে নিপা সন্দেহে বেশ কিছু রোগীর নমুনা আইইডিসিআরে এসেছে। ঢাকা শিশু হাসপাতালে একটি শিশুকে নিপা ভাইরাসে আক্রান্ত সন্দেহে পৃথক করে রেখেছে কর্তৃপক্ষ। তার রক্তের নমুনাও সংগ্রহ করেছে আইইডিসিআর।

চিকিৎসকরা জানিয়েছেন, নিপা একটি ভাইরাসজনিত রোগ। এই ভাইরাসের প্রধান বাহক হচ্ছে বাদুড়। ফলে খেজুরের রসে বাদুড় মুখ দিলে হাঁড়ির মধ্যে প্রবেশ করে ভাইরাসটি। সেই রস কাঁচা অবস্থায় পান করলে মানুষ আক্রান্ত হয়। পেয়ারা বা লিচু জাতীয় ফল থেকেও একইভাবে এই ভাইরাস ছড়াতে পারে। এর পর  মানুষ থেকে মানুষে ছড়ায়। আক্রান্ত ব্যক্তিদের মৃত্যুহার ৭৭ শতাংশ। ডিসেম্বর থেকে মে মাসের মধ্যে এর প্রাদুর্ভাব হয়।

উল্লেখ্য, গত বছর পশ্চিমবঙ্গে নিপার প্রকোপ পড়েছিল৷ বিশেষ করে মালদহের আম চাষীরা বিপাকে পড়েছিলেন৷ জেলায় ৩২ হাজার হেক্টরেরও বেশি জমিতে আম চাষ হয়ে থাকে। ১২০০ হেক্টর জমি জুড়ে হয় লিচু চাষ। ফলে বাদুড়ের হাত থেকে ফসল বাঁচাতে উদ্যোগী হয়েছিলেন তাঁরা৷ সীমান্ত লাগোয়া হওয়ায় বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গেও নিপা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে৷  

এই ভাইরাসে আক্রান্ত হলে প্রথমে জ্বর হয়। তারপর শুরু হয় মাথাব্যথা ও ক্লান্তি। শ্বাসজনিত সমস্যাও দেখা দেয়। এই প্রক্রিয়া চলতে থাকলে রোগী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে কোমায় চলে যেতে পারে। নিপার প্রধান বাহক বাদুড়। বাদুড়ে খাওয়া কোনও ফল খেলে মানুষের শরীরের প্রবেশ করতে পারে নিপা ভাইরাস। 

[আরও পড়ুন: করোনা ভাইরাস আতঙ্কে যানবাহন বন্ধ, চিন থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন ইউহান প্রদেশ]

The post বাংলাদেশে হানা ভয়ানক নিপা ভাইরাসের, মৃত্যু ২ আক্রান্তের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement