shono
Advertisement

দক্ষিণে আলাদা দেশের দাবি তুলে বিতর্কে কর্নাটকের কংগ্রেস সাংসদ, তীব্র নিন্দা নির্মলার

কেন্দ্রই দক্ষিণের রাজ্যগুলিকে আলাদা দেশের দাবি তুলতে বাধ্য করছে, মন্তব্য করেন কংগ্রেস সাংসদ।
Posted: 10:51 AM Feb 29, 2024Updated: 10:51 AM Feb 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেস বিধায়ক ডি কে সুরেশের (D K Suresh) মন্তব্য নিয়ে তীব্র বিতর্ক। সম্প্রতি তিনি রাজ্যগুলির প্রতি কেন্দ্রের বঞ্চনা প্রসঙ্গে বেফাঁস মন্তব্য করেন। তাঁর কথায়, দক্ষিণের রাজ্যগুলিকে আলাদা দেশের দাবি তুলতে বাধ্য করা হচ্ছে। এই বক্তব্যের তীব্র নিন্দা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman), যিনি নিজেও দেশের দক্ষিণ অংশের প্রতিনিধি। পাশাপাশি নির্মলার দাবি, রাজ্যগুলির অনুদানের বিষয়ে কেন্দ্রীয় সরকার হস্তক্ষেপ করে না। বিষয়টি দেখে সংশ্লিষ্ট কমিশন।

Advertisement

কর্নাটকের (Karnataka) কংগ্রেস সাংসদ সুরেশ সম্প্রতি অভিযোগ করেন, দক্ষিণ ভারতের রাজ্যগুলো থেকে কর আদায় করে উত্তর ভারতের রাজ্যগুলোকে দেওয়া হচ্ছে। প্রাপ্য কেন্দ্রীয় অনুদান পাচ্ছে না দক্ষিণের রাজ্যগুলো। এর পরেই তাঁর মন্তব্য ছিল, কেন্দ্রই দক্ষিণের রাজ্যগুলিকে আলাদা দেশের দাবি তুলতে বাধ্য করছে। জবাবে নির্মলা যুক্তি দেন, অর্থ কমিশনের কাজের বিষয়ে কেন্দ্রীয় সরকারের খুব একটা ভূমিকা নেই। রাজ্যগুলির উচিত দাবি-দাওয়া নিয়ে কমিশনের সঙ্গে বৈঠক করা, যাতে করে প্রাপ্য অনুদান মেলে।

 

[আরও পড়ুন: এবার অন্য কারও সঙ্গে ঘর বাঁধছেন অনুপম রায়, পাত্রী কে?]

দক্ষিণের রাজ্যের আলাদা দেশের দাবি প্রসঙ্গ নির্মলার বক্তব্য, “দক্ষিণ ভারতীয় রাজ্য…এভাবে দেখি না আমি। প্রত্যেকের নিজস্ব শক্তি রয়েছে। ‘দক্ষিণের রাজ্যগুলির জোটবদ্ধতা’…বিপজ্জনক মন্তব্য।” কংগ্রেস বিধায়ককে উদ্দেশ্য করে নির্মলা বলেন, “আপনি সংসদের একজন দায়িত্ববান সদস্য। কর্নাটকের উপমুখ্যমন্ত্রীর ভাই। আপনি বলছেন… আলাদা দক্ষিণ ভারতীয় রাজ্য! দুঃখিত, আমি অত দূর যেতে পারব না, আমি আপনার সঙ্গে নেই।” তিনি নিজেও যে দক্ষিণের প্রতিনিধি সে কথাও মনে করিয়ে দেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী।

 

[আরও পড়ুন: ‘শাহজাহানের গ্রেপ্তারিতে বাধা নেই পুলিশের’, অভিষেকের দাবি উড়িয়ে সাফ জানাল হাই কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement