shono
Advertisement
Nitish Kumar

ভোটের পর বিহারে ফের নীতীশের পাল্টি, ইঙ্গিত তেজস্বীর

'বিজেপির হার চান নীতীশ', দাবি লালুপুত্রের।
Published By: Anwesha AdhikaryPosted: 12:12 PM May 31, 2024Updated: 12:47 PM May 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপির হাত ছাড়ছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার? বিহারে ‘বড় কিছু ঘটার অপেক্ষা’, দাবি রাষ্ট্রীয় জনতা দলের নেতা তেজস্বী যাদবের। নীতীশ কুমার কি বিজেপি-সঙ্গ ছাড়তে চলেছেন? তেমনই ইঙ্গিত দিলেন তেজস্বী। এনডিএ-র বড় শরিকের সঙ্গে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সম্পর্ক ভালো যাচ্ছে না, এই দাবি করে লোকসভা ভোটের ফল বেরনোর পর বিহারে ‘বড় কিছু ঘটতে চলেছে’ বলে ভবিষ্যদ্বাণী করলেন এই আরজেডি নেতা।

Advertisement

দিনকয়েক আগেই লালুপ্রসাদ যাদবের পুত্র দাবি করেন, নীতীশ (Nitish Kumar) কিছু একটা করতে চলেছেন। বৃহস্পতিবার তিনি বলেন, “চাচা (নীতীশ) লোকসভা ভোটের পর কোনও বড় সিদ্ধান্ত নিচ্ছেন, আমার এই দাবির পর থেকে উনি কিন্তু প্রচারে যাচ্ছেন না। আমি এও খবর পেয়েছি, রাজ্যপালই আমলাদের সঙ্গে বৈঠক করছেন, নির্দেশ দিচ্ছেন। ওদিকে বিজেপি, জেডি (ইউ) যার যার আসনে জোর দিচ্ছে, কোনও তালমিল নেই ওদের। সব মিলিয়েই আমার ধারণাই জোরদার হচ্ছে যে, ৪ জুনের পর বিহারে বড় কিছু ঘটতে চলেছে।” পাশাপাশি তেজস্বীর (Tejaswi Yadav) দাবি, বিরোধী জোট ইন্ডিয়া চমকপ্রদ জয়ের দিকে এগোচ্ছে। জোট ৩০০ প্লাস আসন পেতে পারে। গরিবি, মূল্যবৃদ্ধি, বেকারি–এই তিন ইস্যু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হারিয়ে দেবে।

[আরও পড়ুন: ইন্ডিয়া জোটের বৈঠকে তৃণমূল না থাকলেও অসন্তুষ্ট নয় কংগ্রেস, বোঝালেন খাড়গে]

প্রসঙ্গত, ২০২২-এ এনডিএ ছেড়ে বেরিয়ে বিরোধী মহাগটবন্ধন শিবিরে শামিল হয়েছিলেন নীতীশ। কিন্তু বছর ঘুরতেই চলতি বছরের জানুয়ারিতে ফের বিজেপি জোটে ফিরে গিয়ে বিহারের (Bihar) মুখ্যমন্ত্রী হয়ে যান। এই নিয়ে ৯ বার মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেন তিনি। কিন্তু গেরুয়া জোটে ভিড়লেও নীতীশ বিজেপির পরাজয় চান বলে দাবি তেজস্বীর। জোট ভেঙে গেলেও ‘ওঁর আশীর্বাদ আমার সঙ্গে আছে’ বলেও মন্তব্য করেন তেজস্বী।

এবারের লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) বিহারে এনডিএ শরিক হিসাবে বিজেপি, জেডি (ইউ) লড়ছে যথাক্রমে ১৭ ও ১৬টি আসনে। ৫টি আসনে প্রার্থী দিয়েছে চিরাগ পাসোয়ানের এলজেপি (পাসোয়ান)। জিতনরাম মাঝির হিন্দুস্তানি আওয়াম মোর্চা ও রাষ্ট্রীয় লোক মোর্চা একটি করে আসনে লড়ছে। ২০১৯-এর ভোটে এনডিএ ৪০টির মধ্যে ৩৯টিই জিতেছিল। কংগ্রেস পেয়েছিল মাত্র ১টি আসন।

[আরও পড়ুন: ২৩০ আসনও পাবে না বিজেপি, নয়া ভবিষ্যদ্বাণী যোগেন্দ্র যাদবের, উচ্ছ্বসিত কংগ্রেস

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তেজস্বীর দাবি, বিরোধী জোট ইন্ডিয়া চমকপ্রদ জয়ের দিকে এগোচ্ছে। জোট ৩০০ প্লাস আসন পেতে পারে।
  • ২০২২-এ এনডিএ ছেড়ে বেরিয়ে বিরোধী মহাগটবন্ধন শিবিরে শামিল হয়েছিলেন নীতীশ।
  • ২০১৯-এর ভোটে এনডিএ ৪০টির মধ্যে ৩৯টিই জিতেছিল। কংগ্রেস পেয়েছিল মাত্র ১টি আসন।
Advertisement