shono
Advertisement

নতুন বছরের গোড়ায় কোনও বোর্ড পরীক্ষা নয়, ঘোষণা কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

কবে, কীভাবে পরীক্ষা নেওয়া হবে, তা এখনও অনিশ্চিত।
Posted: 06:41 PM Dec 22, 2020Updated: 06:48 PM Dec 22, 2020

নন্দিতা রায়, নয়াদিল্লি: নতুন বছরের প্রথম দিকে কোনও বোর্ড পরীক্ষা নয়। কবে হবে, তা পরে ঠিক করবে কেন্দ্র। তবে সম্ভবত অনলাইনে আর পরীক্ষা নেওয়া হবে না। মঙ্গলবার এমনই জানিয়ে দিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক (Ramesh Pokhriyal Nishank)। এদিন বোর্ড পরীক্ষার সূচি নিয়ে শিক্ষকদের সঙ্গে ভারচুয়াল বৈঠকে বসেছিলেন তিনি। সেখানেই জানিয়ে দিলেন এই সিদ্ধান্তের কথা।

Advertisement

চলতি বছর করোনা ভাইরাসের (Coronavieus) থাবায় বাতিল হয়েছিল দেশের প্রায় সমস্ত বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। সিবিএসই, আইসিএসই-সহ কেন্দ্রীয় বোর্ডের পড়ুয়াদের মূল্যায়ণ হয়েছিল ইন্টারনাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে। সেইমতো মার্কশিটও দেওয়া হয়।

[আরও পড়ুন: বেঙ্গালুরুর অশান্তির ঘটনায় SDPI ও PFI-এর ১৭ জন সদস্যকে গ্রেপ্তার করল NIA]

আরেকটা বোর্ড পরীক্ষার সময় খুব দূরে নেই। অথচ করোনার প্রভাব এখনও রয়েছে। রয়েছে সংক্রমণের ঝুঁকিও। এই অবস্থায় আগামী বছর কীভাবে বোর্ড পরীক্ষা নেওয়া হবে, তা নিয়ে আলোচনা করতে মঙ্গলবার শিক্ষকদের সঙ্গে ভারচুয়াল বৈঠকে বসেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। চলতি মাসের গোড়ার দিকে একটা সম্ভাবনার কথা শোনা গিয়েছিল, নতুন বছরের গোড়াতেই হয়ে যেতে পারে CBSE, ICSE বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। তার পরিপ্রেক্ষিতেই এদিনের বৈঠক।

[আরও পড়ুন: চিনকে রুখতে আরও শক্তিশালী আইটিবিপি, ১০ হাজার নতুন জওয়ান নিয়োগ]

সূত্রের খবর, ২০২১এ বোর্ড পরীক্ষা অনলাইনে নিতে চায় না কেন্দ্র। এদিকে, বছরের শুরুর দিকেই করোনার দাপট জারি থাকতে পারে, এই আশঙ্কা রয়েছে। তাই জানুয়ারি কিংবা ফেব্রুয়ারি পর্যন্ত কোনও বোর্ড পরীক্ষা নেওয়া হবে না বলে জানিয়ে দেন রমেশ পোখরিয়াল। হয়ত তা মার্চের মাঝামাঝি পর্যন্ত পিছিয়ে যেতে পারে। তবে কবে তা হবে এবং কীভাবে নেওয়া হবে, সেসব এখনও ঠিক হয়নি বলে বৈঠকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। সুতরাং, আগামী বছরও কবে বোর্ডের পরীক্ষায় বসতে পারবে পড়ুয়ারা, তা নিয়ে অনিশ্চয়তা জারি রইল বছর শেষেও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement