shono
Advertisement

জিনস-কার্গো পরে কাজে নয়, আমলাদের ফতোয়া বিপ্লবের

পোশাক বিধি নিয়ে ত্রিপুরা সরকারের নয়া দাওয়াই। The post জিনস-কার্গো পরে কাজে নয়, আমলাদের ফতোয়া বিপ্লবের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:52 PM Aug 28, 2018Updated: 01:22 PM Aug 28, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রশাসনিক বৈঠক ও সরকারি অনুষ্ঠানে চলবে না জিনস, কার্গো প্যান্ট। এবার স্মারকলিপি দিয়ে রাজ্যের প্রশাসনিক কর্তাদের উদ্দেশ্যে বার্তা দিলেন ত্রিপুরার শীর্ষ আমলা সুশীল কুমার। স্মারকলিপিতে রাজ্যের সমস্ত জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসক-সহ সমস্ত প্রশাসনিক কর্তাদের উদ্দেশ্যেই এই বার্তা রেখেছেন তিনি। সেখানে বলা হয়েছে মুখ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এসব উচ্চ পর্যায়ের বৈঠকে নির্দিষ্ট পোশাক বিধি থাকা যেমন জরুরি। তেমনই বৈঠকে অংশ নেওয়া প্রত্যেক কর্তাব্যক্তির ক্ষেত্রে সেই পোশাক বিধি মেনে চলাটাও খুব জরুরি। সাধারণত অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার জন্য এই বৈঠকগুলির আয়োজন করা হয়। তাই এই ধরনের বৈঠকে জিনস বা কার্গো প্যান্টের মতো পোশাক পরে আসা কাম্য নয়।

Advertisement

এই স্মারকলিপি প্রসঙ্গে ওই শীর্ষ আমলা বলেন, ‘প্রায় তিন দশক ধরে সরকারি চাকরিতে থাকার অভিজ্ঞতা রয়েছে আমার। বহু বৈঠকে যোগ দিতে হয়েছে। সেখানেও বেশিরভাগ ক্ষেত্রেই কোনও পোশাক বিধি মেনে চলার বিষয়টি দেখতে পেতাম না। এমনও দেখেছি, একজন আইএএস আধিকারিক সাধারণ পোশাকে তাঁর দপ্তরে এসেছেন।’

[আর দিনের আলো দেখবে না শত্রুর সাবমেরিন, ‘ব্রহ্মাস্ত্র’ পেতে চলেছে নৌসেনা ]

বলা বাহুল্য, স্মারকলিপিতে শুধু পোশাক বিধিই মনে করিয়ে দেওয়া হয়নি। সেই সঙ্গে বৈঠক চলাকালীন মোবাইল ব্যবহারেও রাশ টানা হয়েছে। বৈঠক চলাকালীন মোবাইল দেখা বা মেসেজ পড়া আসলে উপস্থিত অন্যান্যদের প্রতি অসম্মান প্রদর্শনের নামান্তর। এগুলি করা চলবে না। উল্লেখ্য, ২০১৫-তে মধ্যপ্রদেশ সরকারের তরফে ঠিক এমনই নির্দেশিকা প্রকাশ করা হয়েছিল। যেখানে সরকারি অনুষ্ঠান, বৈঠকে প্রশাসনিক কর্তাদের জিনস ও সানগ্লাস পরে আসাতে বিধিনিষেধ জারি হয়েছিল। এবার সেই পথেই হাঁটতে চলেছে ত্রিপুরার রাজ্য সরকার। চলতি মাসের ২০ তারিখেই সংশ্লিষ্ট নির্দিষ্ট পোশাক বিধি সম্বলিত স্মারকলিপিটি প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যেই এহেন নির্দেশিকার প্রতিলিপি পৌঁছে গিয়েছে রাজ্যের প্রশাসনিক কর্তাদের কাছে।

[প্রাথমিক চিকিৎসার পাঠ নিতে হবে কর্মীদের, যাত্রী সুরক্ষায় উদ্যোগ রেলের]

The post জিনস-কার্গো পরে কাজে নয়, আমলাদের ফতোয়া বিপ্লবের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement