shono
Advertisement

মেলেনি পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র, মোদির উদ্বোধনের আগেই বিতর্কে কল্যাণী AIIMS

রবিবার রাজকোট থেকে কল্যাণী-সহ মোট ৫টি এইমসের উদ্বোধন করবেন ভারচুয়ালি। তার আগে শনিবার সাংবাদিক বৈঠক করে পর্ষদের চেয়ারম্যান তথা পরিবেশবিদ কল্যাণ রুদ্র অভিযোগ তুলেছেন, কল্যাণী এইমসের নতুন ভবন পরিবেশ দপ্তরের ছাড়পত্র পায়নি এবং সেই ছাড়পত্র ছাড়াই এর উদ্বোধন হতে চলেছে।
Posted: 08:32 PM Feb 24, 2024Updated: 08:36 PM Feb 24, 2024

নব্যেন্দু হাজরা: উদ্বোধনের আগেই বিতর্ক ক‌ল‌্যাণী এইমস (Kalyani AIIMS) ঘিরে। অভিযোগ, পরিবেশ দপ্তরের ছাড়পত্র ছাড়াই এইমসের ভবনটি নির্মাণ হয়েছে। রবিবার যার আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi)। তার আগে শনিবার সাংবাদিক বৈঠক করে পর্ষদের চেয়ারম্যান তথা পরিবেশবিদ কল্যাণ রুদ্র অভিযোগ তুলেছেন, কল্যাণী (Kalyani) এইমসের নতুন ভবন পরিবেশ দপ্তরের ছাড়পত্র পায়নি এবং সেই ছাড়পত্র ছাড়াই এর উদ্বোধন হতে চলেছে। স্বভাবতই প্রশ্ন উঠছে, তা হলে কল্যাণী এইমস আগামিদিনে মানুষকে যে স্বাস্থ্য পরিষেবা দেবে, তার বৈধতা থাকবে কি?

Advertisement

ফাইল ছবি।

রবিবার গুজরাটের (Gujarat) রাজকোট থেকে এইমস রাজকোট, এইমস ভাতিন্ডা, এইমস মঙ্গলগিরি, এইমস রায়বরেলি এবং এইমস কল্যাণীর ভারচুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পর্ষদের দাবি, ২০ হাজার বর্গমিটারের বেশি যদি কোনও প্রোজেক্ট এরিয়া হয়, তাহলে তাতে পরিবেশ দপ্তরের ছাড়পত্র লাগে। কল্যাণী এইমস তার ভবন নির্মাণের জন্য এই ছাড়পত্রের আবেদন করেছিল ‘ভায়োলেশন ক্যাটাগরি’-র আওতায়। নির্মাণকাজ শুরুর পর পরিবেশগত ছাড়পত্রের আবেদন করা হলে তাকে বলা হয় ‘ভায়োলেশন ক্যাটেগরি’তে আবেদন। নিয়ম হল, নির্মাণকাজ শুরুর আগেই ছাড়পত্রের আবেদন করা। পর্ষদের দাবি, তা করেনি এমস কর্তৃপক্ষ। সে কারণেই পরে ‘ভায়োলেশন ক্যাটেগরি’-তে আবেদন।

[আরও পড়ুন: ‘শেখ শাহজাহানের চামড়া, গুটিয়ে দেব আমরা’, বিজেপির স্লোগানের পালটা দিল তৃণমূল]

এর পর এইমসকে ১৫ কোটি ১০ লক্ষ ৭২ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। জরিমানার অর্থ মকুবের দাবি জানান এইমস কর্তৃপক্ষ। কিন্তু এবছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্ট (Supreme Court) পর পর দু’টি নির্দেশ দেয়। যে নির্দেশে বলা হয়েছে, জরিমানা নিয়ে পরিবেশগত ছাড়পত্র দেওয়া যাবে না। কল্যাণ রুদ্রর দাবি, শীর্ষ আদালতের এই সংক্রান্ত জোড়া নির্দেশের জেরেই রাজ্যে অন্তত ২৫টি প্রকল্পে কোনও পরিবেশগত (Environment) ছাড়পত্র দিতে পারছে না দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। তার মধ্যে রয়েছে কল্যাণী এইমসও। পর্ষদের চেয়ারম‌্যান বলেন, ‘‘যতদিন পর্যন্ত মাননীয় সুপ্রিম কোর্ট তার দেওয়া পূর্ববর্তী নির্দেশ প্রত্যাহার করে নতুন নির্দেশ জারি করছে, ততদিন পর্যন্ত আমরা এইমসকে কোনও পরিবেশগত ছাড়পত্র দিতে পারব না।’’

[আরও পড়ুন: ‘জমি নিয়ে থাকলে ফেরত দিন’, সন্দেশখালি গিয়ে অভিষেকের বার্তা শোনালেন সেচমন্ত্রী]

তা হলে কি পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র ছাড়াই উদ্বোধন হয়ে যাবে এইমসের মতো হাসপাতালের? কল্যাণী এইমসের অধিকর্তা ডা. রামজি সিং রাজ‌্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের অভিযোগ মানতে রাজি নয়। তিনি বলেন, ‘‘সমস্ত নিয়ম মেনে হাসপাতালের দ্বিতীয় ভবন নির্মাণের কাজ হয়েছে। কোনও অনিয়ম হয়নি।’’ তবে রাজ্যের একমাত্র এইমস ঘিরে বিতর্ক নতুন নয়। এর আগে প্রতিষ্ঠানে নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠে। তাতে নাম জড়ায় রাজ্য বিজেপির একাধিক নেতার। তা নিয়ে তদন্তও চলছে। সেই বিতর্কের রেশ কাটার আগেই এবার নতুন বিতর্ক শুরু হল কল্যাণী এইমসকে ঘিরে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার