shono
Advertisement

মোদি তো চড়লেন, সাধারণের জন্য কবে দরজা খুলবে গঙ্গার তলার মেট্রো?

কবে চালু পরিষেবা, অন্ধকারে মেট্রো কর্তারা।
Posted: 09:49 AM Mar 07, 2024Updated: 10:11 AM Mar 07, 2024

নব্যেন্দু হাজরা: ঢাকঢোল পিটিয়ে উদ্বোধনই সার। গঙ্গার তলা দিয়ে মেট্রোয় যাত্রী পরিষেবা কবে শুরু হবে, তার দিনক্ষণই এখনও ঠিক করে উঠতে পারেনি মেট্রো কর্তৃপক্ষ। এমনকি নিউ গড়িয়া-রুবি এবং তারাতলা-মাঝেরহাট অংশের মেট্রোতেও যাত্রীরা কবে থেকে চড়তে পারবেন তার কোনও সদুত্তর দিতে পারছেন না মেট্রো কর্তারা। সাধারণ মানুষ ভেবেছিলেন, বুধবার প্রধানমন্ত্রী মেট্রো প্রকল্পগুলোর উদ্বোধনের পর সেদিন যাত্রী পরিষেবা শুরু না হলেও অন্তত কবে থেকে তা খুলে যাবে সাধারণের জন‌্য, তার ঘোষণা হবে। কিন্তু দিনশেষে হতাশ তাঁরা। কারণ এদিন রাত পর্যন্ত ঠিকই হয়নি কোন রুটে কবে থেকে মেট্রো চলবে, কতক্ষণ চলবে। গোটা বিষয়টি নিয়েই অন্ধকারে কলকাতা মেট্রোর আধিকারিকরা।

Advertisement

মঙ্গলবার এসপ্ল‌্যানেড মেট্রোস্টেশন থেকে সবুজ পতাকা নেড়ে গঙ্গার তলার মেট্রো পরিষেবা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পাশাপাশি নিউ গড়িয়া-রুবি এবং জোকা-তারাতলা মেট্রোপথের মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত অংশের উদ্বোধন করেন। একই সঙ্গে পুণে, কোচি এবং আগ্রা মেট্রো প্রকল্পের উদ্বোধন করেন তিনি। পরে এক্স হ‌্যান্ডেলে পোস্ট করেন, “কলকাতা মেট্রোর পক্ষ থেকে স্মরণীয় মুহূর্ত। আমি জনশক্তির কাছে মাথা নত করি এবং পুনরুজ্জীবিত প্রাণশক্তি নিয়ে তাঁদের সেবা করে যাব।” উদ্বোধন অনুষ্ঠান শেষ করে বারাসাতে বিজেপির জনসভায় বক্তৃতা দিতে গিয়ে বিজেপি সরকারের আমলে কলকাতা মেট্রোর কাজের খতিয়ান তুলে ধরেন। বলেন, “কলকাতা হল সেই শহর যার মেট্রো একের পর এক প্রজন্ম দেখে বড় হয়েছে। বিজেপি সরকারই কলকাতার মেট্রোর কাজ এগিয়ে নিয়ে গিয়েছে। কলকাতার মেট্রো ৪০ বছরে মাত্র ২৮ কিলোমিটার এগিয়েছিল। আর বিজেপি ১০ বছরে ৩১ কিলোমিটার কাজ এগিয়ে নিয়ে গিয়েছে।”

[আরও পড়ুন: বেঙ্গালুরুর রেস্তরাঁয় বিস্ফোরণে অভিযুক্তের মাথার দাম ১০ লক্ষ! ঘোষণা NIA-র]

মেট্রোর আধিকারিকদের একাংশ জানাচ্ছেন, প্রকল্প উদ্বোধন হলেও পর্যাপ্ত কর্মী, আরপিএফ এখন মেট্রোর হাতে নেই। আর তাই পরিষেবা শুরুর দিনক্ষণ ঠিক করতে পারছে না কর্তৃপক্ষ। তবে সেই কাজ এগোচ্ছে। তাদের কথায়, নতুন তিনটি লাইনে পরিষেবা চালু করে দিলেই তো হল না। সেখানে পর্যাপ্ত কর্মী রাখতে হবে। জড়িয়ে যাত্রী নিরাপত্তার বিষয়টিও। তাছাড়া এতগুলো রেক চলবে, তার জন‌্য তো মোটরম‌্যানও লাগবে। সেসব তালিকা প্রস্তুত হলেই যাত্রী পরিষেবা শুরু হবে। মেট্রোরেলের মুখ‌্যজনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘তিন রুটেই যাত্রী পরিষেবার দিনক্ষণ ঠিক হয়নি। তা হলেই জানানো হবে।’’

[আরও পড়ুন: সাইবার প্রতারণা রুখতে গিয়ে উলটো বিপদ! গ্রাহকের অজান্তেই ফ্রিজ হচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement