shono
Advertisement
Delhi

দীপাবলিতে বাজি পুড়বে না রাজধানীতে, বায়ুদূষণ রুখতে কড়া পদক্ষেপ দিল্লি সরকারের

১ জানুয়ারি পর্যন্ত সমস্ত রকম বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে।
Published By: Amit Kumar DasPosted: 06:26 PM Oct 14, 2024Updated: 06:26 PM Oct 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীত পড়ার আগেই দূষণের মাত্রা ব্যাপকভাবে বাড়তে শুরু করেছে রাজধানী দিল্লিতে। বায়ু দূষণ রুখতে এবার বড় পদক্ষেপ নিল দিল্লির সরকার। সোমবার বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, দীপাবলিতো বটেই আগামী ১ জানুয়ারি পর্যন্ত কোনও বাজি পুড়বে না দিল্লিতে। সব ধরনের বাজির উপর জারি থাকবে এই নির্দেশিকা।

Advertisement

সোমবার দিল্লির দূষণ নিয়ন্ত্রক কমিটির তরফে এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে, ২০২৫ সালের ১ জানুয়ারি পর্যন্ত সব ধরনের বাজি উৎপাদন, বাজি সঞ্চয়, বিক্রি এবং পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সরকারের তরফে। এই বিজ্ঞপ্তি সোশাল মিডিয়ায় শেয়ার করেছেন দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই। দিল্লির মানুষের কাছে তিনি আরজি জানান, দূষণরোধে সরকারের সঙ্গে যেন সহযোগিতার হাত বাড়িয়ে দেন দিল্লিবাসী। শুধু তাই নয়, বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, সরকারি নির্দেশ অমান্য করা হলে অভিযুক্তের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে প্রশাসন। দিল্লি সরকারের তরফে এই বিজ্ঞপ্তির প্রতিলিপি সমস্ত বিভাগ ও দিল্লির উপরাজ্যপালের কাছেও পাঠানো হয়েছে।

উল্লেখ্য, প্রতি বছর শীত পড়ার আগে থেকে খারাপ হতে শুরু করে দিল্লির বাতাসের গুণমান। গত রবিবার দশেরার দিন বিকেলে একিউআই ছিল ২২৪। সোমবার সকাল ৯টায় এই সংখ্যা পৌঁছে যায় ২২০তে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি আরও খারাপ হয়। উল্লেখ্য, শূন্য থেকে ৫০ পর্যন্ত একিউআই-এর অর্থ হল দূষণমুক্ত 'ভালো' আবহাওয়া। ৫১ থেকে ১০০ পর্যন্ত দূষণের মাত্রা 'সন্তোষজনক', ১০১ থেকে ২০০ পর্যন্ত দূষণের মাত্রা 'মাঝারি', ২০১ থেকে ৩০০ পর্যন্ত দূষণের মাত্রা 'খারাপ'। ৩০১ থেকে ৪০০ পর্যন্ত দূষণের মাত্রা অত্যন্ত খারাপ এবং ৪০১ থেকে ৫০০ পর্যন্ত দূষণের মাত্রা 'ভীষণ গুরুতর'।

সরকারি সূত্রে জানা যাচ্ছে, শীত শুরুর আগে এই সময় থেকে দিল্লির বাতাস ক্রমশ খারাপ থেকে খারাপতর হয়ে উঠছে। শুধু দিল্লি নয় নয়ডা, গাজিয়াবাদ-সহ আশেপাশের এলাকাগুলিও লাল সংকেতের দিকে এগোচ্ছে। আগামী দিনে এই দূষণ আরও খারাপ আকার নেবে বলে আশঙ্কা করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শীত পড়ার আগেই দূষণের মাত্রা ব্যাপকভাবে বাড়তে শুরু করেছে রাজধানী দিল্লিতে।
  • দূষণ রুখতে ১ জানুয়ারি পর্যন্ত সমস্ত রকম বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি সরকারের।
  • বাজি উৎপাদন, বাজি সঞ্চয়, বিক্রির উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
Advertisement