shono
Advertisement

জেলযাত্রায় অন্তর্বর্তী স্থগিতাদেশ মিলল না হাই কোর্টেও, আরও চাপে রাহুল গান্ধী

নিম্ন আদালত ২ বছরের কারাদণ্ড ও জরিমানার সাজা দিয়েছে রাহুলকে।
Posted: 05:05 PM May 02, 2023Updated: 05:20 PM May 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘মোদি পদবি’ সংক্রান্ত মানহানি মামলায় স্বস্তি পেলেন না রাহুল গান্ধী। সুরাটের ম্যাজিস্ট্রেট আদালতে দোষী সাব্যস্ত হন তিনি। ২ বছরের কারাদণ্ড ও জরিমানা হয় তাঁর। যার জেরে সাংসদ পদ হারান কংগ্রেস নেতা। এরপরই তিনি দ্বারস্থ হন গুজরাট হাই কোর্টের। আরজি জানিয়েছিলেন তার দোষী সাব্যস্ত হওয়ার উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিক আদালত। কিন্তু তাঁর সেই আরজি খারিজ হয়ে গেল মঙ্গলবার। গ্রীষ্মাবকাশের পর ৪ জুন এই মামলার চূড়ান্ত রায় দেবে হাই কোর্ট।

Advertisement

গত ২৯ এপ্রিল রাহুলের আইনজীবী আদালতকে জানিয়েছিলেন, জামিনযোগ্য ও লঘু কোনও অপরাধে ২ বছরের কারাবাসের সর্বোচ্চ সাজার অর্থ রাহুল তাঁর সাংসদ পদ চিরতরে হারিয়ে ফেলবেন। এর ফলে অভিযুক্ত ও যে লোকসভা কেন্দ্রের তিনি প্রতিনিধি সেখানকার মানুষদের অত্যন্ত গুরুতর পরিস্থিতিতে পড়তে হবে। কিন্তু তাঁর আরজিতে সাড়া দেয়নি হাই কোর্ট।

[আরও পড়ুন: ‘গোটা দেশে NRC হওয়া উচিত, এটাই সময়ের দাবি’, ফের জোরালো সওয়াল হিমন্তের]

প্রসঙ্গত, ২০১৯ সালে কর্ণাটকের কোলারে মোদি পদবি নিয়ে মন্তব্য করায় রাহুল গান্ধীর বিরুদ্ধে ফৌজদারি মানহানি মামলা দায়ের হয়। গত ২৩ মার্চ সুরাটের ম্যাজিস্ট্রেট আদালত ওই মানহানি মামলায় দোষী সাব্যস্ত করে কংগ্রেস নেতাকে। তাঁকে দু’ বছরের কারাদণ্ড এবং জরিমানার সাজা দেওয়া হয়। পরদিনই লোকসভার স্পিকার ওম বিড়লা জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী রাহুলের সাংসদ পদ খারিজ করেন। এর জেরে সম্প্রতি দিল্লির সাংসদ বাংলোও ছেড়েছেন রাহুল। 

[আরও পড়ুন: ‘হিন্দুবিরোধী মন্তব্য করলেই গুলি করে মারব’ কর্ণাটকে বিজেপি বিধায়কের মন্তব্যে বিতর্ক তুঙ্গে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement