shono
Advertisement

ছবিতে জাতীয় সংগীত বাজলে প্রেক্ষাগৃহে উঠে দাঁড়াতে হবে না: সুপ্রিম কোর্ট

কেন এমন রায় দিল শীর্ষ আদালত? The post ছবিতে জাতীয় সংগীত বাজলে প্রেক্ষাগৃহে উঠে দাঁড়াতে হবে না: সুপ্রিম কোর্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 01:31 PM Feb 14, 2017Updated: 08:01 AM Feb 14, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছবিতে জাতীয় সংগীত বাজলে সিনেমা হলে উঠে দাঁড়ানোর বাধ্যবাধকতা থাকছে না। জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার দেশের শীর্ষ আদালত একটি রায়ে জানিয়ে দেয়, যদি পূর্ণদৈর্ঘের ছবি বা তথ্যচিত্রে জাতীয় সংগীত বাজানো হয় তবে সিনেমা হলে উঠে দাঁড়িয়ে সম্মান জানানো বাধ্যতামূলক নয়। প্রসঙ্গত, এই সুপ্রিম কোর্টই গতবছর রায় দিয়েছিল, এবার থেকে সিনেমা হলে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক এবং তার জন্য উঠে দাঁড়িয়ে সম্মানও জানাতে হবে দর্শকদের। এদিন এমন রায়ে যথারীতি চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে ওয়াকিবহাল মহলে।

Advertisement

(সম্পত্তি মামলায় শশীকলাকে ৪ বছরের কারাদণ্ডের নির্দেশ সুপ্রিম কোর্টের)

তবে কেন এমন রায় দিল আদালত? সম্প্রতি ‘দঙ্গল’ ছবি প্রদর্শন চলাকালীন মুম্বইয়ে এক ৫৯ বছরের বৃদ্ধ জাতীয় সংগীতের সময় উঠে দাঁড়িয়ে সম্মান না জানানোয় তাঁকে ব্যাপক মারধর করে একদল যুবক। এই ঘটনায় মৃত্যু হয় ওই বৃদ্ধের। গত বছর সুপ্রিম কোর্টের রায়ের পর বহু জায়গায় সিনেমা হলে জাতীয় সংগীত অবমাননার জন্য দর্শকরা শারীরিক নিগ্রহের শিকার হন। এমন ঘটনা বারবার ঘটার কারণেই সুপ্রিম কোর্ট এই নয়া রায় দিয়েছে। তবে আগের রায়ে বলা হয়েছিল, ছবি শুরুর সময় এবং শেষে জাতীয় সংগীত বাজানো বাধ্যমূলক। সেই রায় এখনও বহাল আছে।

(প্রেম দিবসের চমক ২০০০ টাকার নোটে সাজানো গাড়ি, গ্রেপ্তার প্রেমিক)

The post ছবিতে জাতীয় সংগীত বাজলে প্রেক্ষাগৃহে উঠে দাঁড়াতে হবে না: সুপ্রিম কোর্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement