shono
Advertisement

বুয়েটে ছাত্রহত্যার ঘটনা থেকে শিক্ষা, ‘র‌্যাগ ডে’ নিষিদ্ধ ঘোষণা করল ঢাকা বিশ্ববিদ্যালয়

'অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব', মত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। The post বুয়েটে ছাত্রহত্যার ঘটনা থেকে শিক্ষা, ‘র‌্যাগ ডে’ নিষিদ্ধ ঘোষণা করল ঢাকা বিশ্ববিদ্যালয় appeared first on Sangbad Pratidin.
Posted: 02:21 PM Sep 03, 2020Updated: 02:23 PM Sep 03, 2020

সুকুমার সরকার, ঢাকা: অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব আখ্যা দিয়ে ক্যাম্পাসে শিক্ষার্থীদের ‘র‌্যাগ ডে’ উদযাপন নিষিদ্ধ ঘোষণা করল ঢাকা বিশ্ববিদ্যালয় (Dhaka University) কর্তৃপক্ষ। ক্যাম্পাসে নির্দিষ্ট শিক্ষাবর্ষ শেষে তাকে স্মরণীয় করে রাখার জন্য এই র‌্যাগ ডে উদযাপন নিষিদ্ধ করা হয়েছে। একে অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব হিসেবে আখ্যা দিয়ে এই প্রথা তুলে দিল বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক পরিষদ। পাশাপাশি যে সব বিভাগের স্বল্প সংখ্যক পরীক্ষা নেওয়া বাকি আছে, শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়া হয়।

Advertisement

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অধ্যাপক আব্দুল মতিন চৌধুরি ভারচুয়াল ক্লাসরুমে ভার্চুয়াল প্ল্যাটফর্মের একাডেমিক কাউন্সিলের সভা ছিল। তাতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়র উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছিলেন প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক-সহ অ্যাকাডেমিক পরিষদের তিন শতাধিক সদস্য। ওই সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে
অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত র‌্যাগ ডে উৎসব নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। পশাপাশি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদ ‘এথিক্যাল রিভিউ কমিটি’ গঠন করার সুপারিশ করা হয়।

[আরও পড়ুন: স্বামীর সব সম্পত্তির ভাগ পাবেন হিন্দু বিধবারা, ঐতিহাসিক রায় ঢাকা হাই কোর্টের]

‘র‌্যাগ ডে’ নিষিদ্ধ করার বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ”এটা উদযাপন করতে গিয়ে অনেক সময় কিছু অনাকাঙ্খিত ঘটনা ঘটানো হয়। তাই যে সব উদযাপন এরকম ঘটনার জন্ম দেয় সেগুলো, নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তবে মার্জিত উপায়ে আয়োজিত বিদায় অনুষ্ঠান কিংবা সংবর্ধনা অনুষ্ঠান আয়োজনে কোনও বাধা থাকবে না। এছাড়াও, বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মৌলিক গবেষণা প্রকল্প গ্রহণ ও গবেষণাধর্মী প্রকাশনার উপর গুরুত্ব আরোপ করা হয়। ফলাফল প্রকাশেরও অনুমতি দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘জিয়া পরিবারের সবার হাতেই রক্তের দাগ’, মুজিব হত্যা প্রসঙ্গে বিস্ফোরক হাসিনা

এর আগে গত বছর বুয়েটের (Bangladesh University of Engineering and Technology) ছাত্র আবরার ফাহাদকে ব়্যাগিংয়ের নামে হত্যার অভিযোগে উত্তাল হয়ে উঠেছিল সে দেশের ছাত্রসমাজ। আন্দোলনের চাপে পড়ে দ্রুত বিচার শুরু হয়। পুলিশের দেওয়া চার্জশিটে আবরারকে অত্যাচারের নেপথ্যে উঠে আসে বিশ্ববিদ্যালয়েরই ২৫ পড়ুয়ার নাম। তারা সকলেই ছাত্র লিগের সদস্য বলে জানা যায়। সেই ঘটনা রীতিমতো তোলপাড়া ফেলে দিয়েছিল বাংলাদেশের কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে। প্রতিবাদে গর্জে উঠেছিলেন সবাই। তা থেকে শিক্ষা নিয়েই সম্ভবত দেশের নামী শিক্ষা প্রতিষ্ঠা ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ হল ‘র‌্যাগ ডে’।

The post বুয়েটে ছাত্রহত্যার ঘটনা থেকে শিক্ষা, ‘র‌্যাগ ডে’ নিষিদ্ধ ঘোষণা করল ঢাকা বিশ্ববিদ্যালয় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement