shono
Advertisement

জ্ঞানবাপীতে পুজো চলবে, নিম্ন আদালতের রায় বহাল হাই কোর্টে, ধাক্কা মুসলিম পক্ষের

বিচারপতি রোহিত রঞ্জন আগরওয়াল জানিয়ে দিয়েছেন, সরকারকে মসজিদ চত্বরের বাইরে এবং ভিতরের শান্তি শৃঙ্খলা নিশ্চিত করতে হবে।
Posted: 02:11 PM Feb 02, 2024Updated: 02:18 PM Feb 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi Mosque) ‘সিল’ করা বেসমেন্ট ‘ব্যাস তয়খানা’য় পুজো-অর্চনা চলবেই। মুসলিম পক্ষকে বড় ধাক্কা দিয়ে বারাণসীর জেলা আদালতের নির্দেশ বহাল রাখল এলাহাবাদ হাই কোর্টও। উচ্চ আদালত জানিয়ে দিল, এই মামলার শুনানি চলাকালীন মন্দির চত্বরে পুজো চালানো যাবে।

Advertisement

সম্প্রতি, এএসআইয়ের (ASI) রিপোর্টে বলা হয়েছে মসজিদের ওজুখানা চত্বরে অসম্পূর্ণ শিবলিঙ্গের অস্তিত্বও মিলেছে। সেই সঙ্গেই হনুমান, বিষ্ণু, নান্দীর মূর্তিও থাকার কথা উল্লেখ ছিল রিপোর্টে। অস্বিত্ব মিলেছে মধ্যযুগীয় দেবদেবীর মূর্তি ও ভাস্কর্যও। সেই রিপোর্টকে হাতিয়ার করে মসজিদে পুজো করার দাবিতে বারাণসীর জেলা আদালতের দ্বারস্থ হয়। দিন দুই আগেই ‘ব্যাস কা তয়খানা’ চত্বরে হিন্দু ভক্তদের উপাসনার অনুমতি দিয়েছিল বারাণসীর জেলা আদালত। সেই নির্দেশের কয়েক ঘণ্টা পরে মধ্য রাতেই শুরু হয় পুজোপাঠ, আরতি। প্রশাসনের উপস্থিতিতেই পুজো শুরু করেছে হিন্দু পক্ষ।

[আরও পড়ুন: টানাপোড়েনে ইতি, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ চম্পাই সোরেনের]

জেলা আদালতের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি। বৃহস্পতিবার রাতেই সুপ্রিম কোর্টে মামলার জরুরি শুনানির আবেদন করেন মুসলিম পক্ষ। ওই আবেদনে বলা হয়, হিন্দু পক্ষের সঙ্গে যোগসাজেশে যোগী প্রশাসন রাতের মধ্যেই জেলা আদালতের নির্দেশকে বাস্তবায়িত করতে লেগে পড়েছে। অতএব, দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরি। যদিও মুসলিম পক্ষের আইনজীবীদের এলাহাবাদ হাই কোর্টে যেতে বলা হয় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের তরফে।

[আরও পড়ুন: দ্রুত মিলবে রাজ্যের বকেয়া, মোদি-শাহের সঙ্গে সাক্ষাতের পর আশ্বাস রাজ্যপালের]

তার পরই এলাহাবাদ হাই কোর্টের দ্বারস্থ হয় মসজিদ কর্তৃপক্ষ। কিন্তু সেখানেও স্বস্তি মিলল না। এলাহাবাদ হাই কোর্ট জানিয়ে দিল, মামলা চলাকালীন পুজো করা বন্ধ হবে না। বিচারপতি রোহিত রঞ্জন আগরওয়াল জানিয়ে দিয়েছেন, সরকারকে মসজিদ চত্বরের বাইরে এবং ভিতরের শান্তি শৃঙ্খলা নিশ্চিত করতে হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement