shono
Advertisement

Breaking News

‘সুইগি, জোম্যাটো নয়, মায়ের তৈরি খাবার দিন সন্তানদের’, পরামর্শ কেরল হাই কোর্টের

ছোটদের বাড়ির বাইরে খেলতে যেতে দিন, বললেন বিচারপতি।
Posted: 01:36 PM Sep 13, 2023Updated: 01:41 PM Sep 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুইগি, জোম্যাটো নয়, মায়ের তৈরি খাবার দিন সন্তানদের, প্রকাশ্যে পর্ন ছবি দেখা নিয়ে একটি মামলায় পরামর্শ দিল কেরল হাই কোর্ট (Kerala High Court)। অনলাইন অ্যাপের মাধ্যমে খাবার আনানো ইদানীংকার চেনা রেওয়াজ। সেই কাজে অভিভাবকের থেকেও বেশি পটু বাড়ির ছোটরা। তারাই চটপট সুইগি, জোম্যাটো থেকে খাবার আনাচ্ছে। এর জন্য ছোটদের হাতে মোবাইল ফোন তুলে দিচ্ছেন বড়রা। যা বিপজ্জনক হয়ে উঠছে বলেই মত আদালতের। 

Advertisement

সম্প্রতি রাস্তায় দাঁড়িয়ে মোবাইল ফোনে পর্ন ছবি দেখার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ। ওই মামালায় আদালত জানায়, সংবিধানের ২৯২ ধারা অনুযায়ী তিনি অপরাধী নন। যেহেতু একাই পর্ন ছবি দেখেছেন তিনি। অন্যদের সঙ্গে দেখলে অথবা পর্ন ভিডিও কাউকে পাঠালে তা অপরাধ বলে বিবেচিত হত। এই মামলা সূত্রেই শিশুদের মোবাইল ফোন ব্যবহার প্রসঙ্গ অভিভাবকদের সতর্ক করেন বিচারপতি পিভি কুনহিকৃষ্ণান।

[আরও পড়ুন: আরও শক্তিশালী ভারত, আজই বায়ুসেনার হাতে আসছে সি-২৯৫ বিমান]

অভিভাবকদের প্রতি বিচারপতির পরামর্শ, ছোটদের বাড়ির বাইরে খেলতে যেতে দিন। মোবাইল অ্যাপ সুইগি বা জোম্যাটো থেকে খাবার আনানোর বদলে মায়ের হাতে বাড়িতে তৈরি সুস্বাদু খাবার খাওয়ান। বিচারপতি পিভি কুনহিকৃষ্ণান বলেন, “সুইগি এবং জোম্যাটোর মাধ্যমে রেস্টুরেন্ট থেকে খাবার কেনার পরিবর্তে, বাচ্চাদের তাদের মায়ের তৈরি সুস্বাদু খাবারের স্বাদ নিতে দিন। বাচ্চাদের খেলার মাঠে গিয়ে খেলতে দিন এবং মায়ের খাবারের মায়াবী গন্ধে বাড়ি ফিরে আসতে দিন।”

[আরও পড়ুন: ফের উচ্চাশার বলি কোটায়, আত্মঘাতী কিশোরী! এই বছরই মৃত ২৫]

কী বিপদ হতে পারে তা না ভেবেই নাবালকদের হাতে মোবাইল ফোন দেওয়া নিয়ে অভিভাবকদের সতর্ক করে আদালত। বলা হয়, ইন্টারনেট সংযোগ থাকা একটি মোবাইল ফোনে পর্ন ছবি-সহ এমন বহু জিনিস রয়েছে, যা নাবালকের মানসিক গঠনের জন্য বিপজ্জনক হতে পারে। এই বিষয়ে ভাবতে হবে অভিভাবকদের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement