shono
Advertisement

কাজের খাতিরে শেখা, এখন সেই ভাষাই প্রেম! বাংলা নিয়ে কী প্রতিক্রিয়া টলিপাড়ার তিন অবাঙালি অভিনেতার?

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষার প্রতি প্রেম উজাড় অভিনেতাদের।
Posted: 02:09 PM Feb 21, 2023Updated: 02:42 PM Feb 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আদতে বাঙালি নয়। বরং কাজের খাতিরে বাংলা শিখেছেন মন দিয়ে। আর এখন তো এই বাংলা ভাষাতেই সব আবেগ ছড়িয়ে পড়ে। তাই অবাঙালি হয়েও, মনে প্রাণে বাঙালি টলিপাড়ার তিন জনপ্রিয় অভিনেতা নাইজেল আকারা, রবি শ এবং অভিষেক সিং। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সংবাদ প্রতিদিন ডিজিটালের কাছে বাংলা ভাষার প্রতি প্রেম উজাড় করলেন এই তিন অভিনেতা।

Advertisement

নাইজেল আকারা- আমি বাংলা একেবারেই জানতাম না। মনে আছে ২০১২ সালে যখন নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের মুক্তধারা ছবিতে অভিনয় করি, তখন আমার স্ক্রিপ্টটা ইংরেজি অক্ষরে বাংলা লেখা ছিল। তবে বাংলাটা ঠিক করে শেখা শুরু করি ২০১৪ সালে রাজ চক্রবর্তীর ‘যোদ্ধা’ ছবি করার সময়। রাজ-রাজাদের গল্প ছিল। তাই প্রচুর সাধুভাষা শিখতে হয়েছিল। তারপর থেকে বাংলাটা ঠিক হয়ে যায়। আর এখন তো বাংলাতেই সব। আমার স্ত্রী বাঙালি। তাই সব সময় বাংলাতেই কথা বলি। তবে এখানে বলতে চাই, বাংলা ভাষা নয় শুধু এই পশ্চিমবাংলাকেই ভালবাসি। এই শহরকেই ভালবাসি। বাংলা এখন আমার মন ও প্রাণে।

[আরও পড়ুন: ‘ভাইয়া’ থেকে ‘সইয়াঁ’! ট্রোলের জবাব দিলেন স্বরার স্বামী ফাহাদ]

‘জাজমেন্ট ডে’, ‘মিসম্যাচ’, ‘একেনবাবু’তে দর্শক প্রশংসা করেছেন অভিনেতা অভিষেক সিংকে। নৈনিতালের বোর্ডিংয়ে পড়াশুনো করেছেন অভিষেক। সেই সময় ঐচ্ছিক বিষয় হিসেবে ছিল বাংলা। তবে বাংলা সিরিজ ও সিনেমায় অভিনয় করার সময়ই এই ভাষাকে ধীরে ধীরে রপ্ত করেছেন তিনি।

অভিষেক সিং- আজকে মাতৃভাষা দিবস। মানে মায়ের ভাষা। অনেকেই জানেন না আমার মা কিন্তু বাঙালি। বাংলাদেশের মানুষ। তাই সেদিক থেকে আমার মাতৃভাষা বাংলা। তবে হ্যাঁ, বাবার দিক থেকে আমরা হরিয়ানার লোক। আমি হাফ বাঙালি। মা বাঙালি হওয়ায় বাংলা কথাই বাড়িতে বেশি বলা হয়। থিয়েটার করার সময় বাংলা নিয়ে প্রথম দিকে উচ্চারণে অল্প সমস্যা ছিল। কারণ, আমি অনেকটা সময় বিদেশি কাটিয়েছি। এখন বলতে বলতে অনেক ঠিক হয়েছে। তবে হ্যাঁ, বাংলা ভাষাকে ভালবাসি। এখন তো বাংলাতেই সব কিছু ভাবি, ভাবার চেষ্টা করি।

দর্শক তাঁকে ‘রাধা’, ‘জীবন জ্যোতি’ ও ‘বেদের মেয়ে জোৎস্না’ ধারাবাহিকে দেখেছেন। পছন্দও করেছেন তাঁর অভিনয়। অবাঙালি ঘরের ছেলে হলেও অভিনেতা রবি শ কিন্তু মনেপ্রাণে বাঙালি। দিনের বেশিরভাগ সময় বাংলাতেই কথা বলেন তিনি।

রবি শ- ২০১৬ সালে কেরিয়ার শুরুর দিকে বাংলা একেবারেই জানতাম না। বলতেই পারতাম না ঠিক করে। আমার প্রথম সংলাপেই ছিল তাঁতিপাড়ার শাড়ির সাংঘাতিক ক্রেজ। এটা বলতে গিয়ে খুব আটকে ছিলাম। তারপর থেকে নিজেকে তৈরি করার জন্য বাংলা ভাষা চর্চা শুরু করি। আর তারপরে এই ভাষার প্রেমে পড়ে যাই। এখন তো কোনও সমস্যাই হয় না। বাড়িতে তো বেশিরভাগ সময় বাংলাতেই কথা বলি। তাই এখন অবাঙালি কম, আমি বাঙালিই বেশি!

[আরও পড়ুন: মুম্বইয়ের অনুষ্ঠানে সোনু নিগমের উপর হামলা! আহত হয়ে হাসপাতালে গায়কের বন্ধু ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement