shono
Advertisement

চিনা ফৌজের আগ্রাসন রুখতে নয়া ‘অস্ত্র’ বায়ুসেনার হাতে, C295 বিমান আসছে সেপ্টেম্বরে

চুক্তি অনুযায়ী দ্বিতীয় পর্বে ভারতেই তৈরি হবে অত্যাধুনিক বিমান।
Posted: 01:47 PM Jul 20, 2023Updated: 01:47 PM Jul 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা (China) ফৌজকে জবাব দিতে তৈরি আরও শক্তিশালী ভারতীয় সেনা। চলতি মাসেই স্পেন থেকে সামরিক পরিবহণ বিমান সি-২৯৫-এর (C295) প্রথম ব্যাচ ভারতে আসতে চলেছে, এমনটাই জানা গিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে। এর ফলে লাদাখ, সিকিম, অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণরেখার (LOC) দুর্গম ঘাঁটিগুলিতেও সহজে অস্ত্র এবং রসদ পৌঁছে দিতে পারবে সেনা।

Advertisement

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, ওই বিমান ব্যবহার করে আহত বা অসুস্থ সেনাদের ফিরিয়ে আনা যাবে। পাশাপাশি চলবে আকাশপথে নজরদারি। জানা গিয়েছে, আপাতত স্পেন থেকে সি-২৯৫-এর প্রথম ব্যাচ ভারতে আনা হলেও পরবর্তীকালে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির অংশ হিসাবে ভারতেই তৈরি হবে এই বিমান। নির্মাতা সংস্থা এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস জানিয়েছে এই কাজে সহযোগিতা করবে টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড।

[আরও পড়ুন: সংসদে সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা মোদির, কী কথা হল?]

প্রসঙ্গত, দুই বছর আগে ৫৬টি সি২৯৫ বিমানের জন্য সংস্থা এয়ারবাসের সঙ্গে ২২ হাজার কোটি টাকার চুক্তি করেছিল নয়াদিল্লি। বুধবার এয়ারবাস সংস্থার ভারতীয় বিভাগের প্রধান জর্জ ট্যামারিথ জানান, আগামী বছরের মে মাসে দ্বিতীয় সি২৯৫ বিমানটি ভারতে এসে পৌঁছবে। আগেই চুক্তি হয়েছিল, স্পেনের নির্মাতা সংস্থার থেকে ১৬টি বিমান ভারতীয় বায়ুসেনার জন্য আমদানি করা হবে। পরবর্তী ধাপে ৪০টি বিমান ওই সংস্থা এবং টাটা গোষ্ঠীর সহযোগিতায় ভারতেই তৈরি হবে। প্রতিরক্ষা মন্ত্রকের বক্তব্য, বায়ুসেনার হাতে সি২৯৫ বিমান আসায় চিন সীমান্তে শত্রুপক্ষের আগ্রাসন মোকাবিলা সহজ হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement