shono
Advertisement

বিজেপির দুর্নীতির বিরুদ্ধে কংগ্রেসের অভিনব পোস্টার, আইনি ব্যবস্থার হুঁশিয়ারি ‘ফোনপে’র

শিবরাজ সরকারের আমলে ৫০ শতাংশ টাকা দিলেই সব কাজ হয়, দাবি পোস্টারে।
Posted: 01:12 PM Jun 29, 2023Updated: 01:12 PM Jun 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটমুখী মধ্যপ্রদেশে (Madhya Pradesh) একসঙ্গে চর্চায় বিজেপি (BJP), কংগ্রেস (Congress) এবং অনলাইন পেমেন্ট সংস্থা ‘ফোনপে’ (PhonePe)। মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানকে (Shivraj Singh Chouhan) দুর্নীতিগ্রস্ত আখ্যা দিয়ে বাজারচলতি ‘ডিজিটাল পেমেন্ট অ্যাপ’-এর বিজ্ঞাপনের আদলে পোস্টার তৈরি করিয়েছে কংগ্রেস। শাসক দল বিজেপি তথা রাজ্যের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তৈরি করা অভিনব পোস্টার সাঁটা হয়েছে রাজধানী ভোপাল, ছিন্দওয়াড়া, মনাসা, মলহারগড়, বুরহানপুরে। যা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে। কংগ্রেসের এই পোস্টারে বিজেপি ক্ষেপেছে তো বটেই, পাশাপাশি তাদের নাম ও লোগো ব্যবহার করে রাজনৈতিক পোস্টার বানানোয় ক্ষুব্ধ ‘ফোনপে’। আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে তারা।

Advertisement

আগেও শিবরাজ সিং চৌহান সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে কংগ্রেস। তবে ফোনের মাধ্যমে টাকা মেটানোর সংস্থা ‘ফোনপে’-র বিজ্ঞাপনের আদলে পোস্টার এই প্রথম। একই ধরনের বিজ্ঞাপন দেখা গিয়েছিল কর্ণাটকে। বিধানসভা ভোটের ফলে স্পষ্ট, অভিনব প্রচার কাজে এসেছে দক্ষিণের রাজ্যে। একই কায়দায় মধ্যপ্রদেশে ক্ষমতাসীন বিজেপির সরকার এবং মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের বিরুদ্ধে পোস্টার সাঁটা হয়েছে এবার। হঠাৎ দেখলে পোস্টারটির সঙ্গে রাজনীতির যোগ আছে বলে মনেই হবে না। মনে হতে পারে কোনও সংস্থার বিজ্ঞাপনই বুঝি।

পোস্টারের কোথাও দল কংগ্রেসের নাম-গন্ধ নেই। একটি ‘কিউআর কোড’ দিয়ে লেখা হয়েছে, “৫০ শতাংশ দাও, কাজ করিয়ে নাও!” বার্তা দেওয়া হয়েছে, শিবরাজ সরকারের আমলে ৫০ শতাংশ টাকা দিলেই (পড়ুন ঘুষ) সব কাজ হয়ে যায়। এই বিজ্ঞাপন নিয়েই আপত্তি করেছে ‘ফোনপে’। টুইট করে প্রতিবাদ জানিয়েছে। তাদের বক্তব্য, বিনা অনুমতিতে তৃতীয় কোনও পক্ষের লোগো ব্যবহার করা হয়েছে। রাজনৈতিক বা অরাজনৈতিক কোনও ক্ষেত্রেই তা প্রযোজ্য নয়। সংস্থাটি স্পষ্ট করেছে, কোনও রাজনৈতিক দলের প্রচার কর্মসূচির সঙ্গে তারা জড়িত নয়। এইসঙ্গে মধ্যপ্রদেশ কংগ্রেসের নাম করে সংস্থাটি আইনি পদক্ষেপেরও হুঁশিয়ারি দিয়েছে।

[আরও পড়ুন: মুঘল ইতিহাস মুছে ফেলার অভিযোগ, এবার নাম বদল দিল্লির ঔরঙ্গজেব লেনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement