shono
Advertisement

লোকাল ট্রেনে চিপস, বাদামও বেচবে কর্পোরেট সংস্থা! কোপের মুখে হকাররা

লোকাল ট্রেনে হকারিকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার পরিকল্পনা নিয়েছে রেল।
Posted: 01:42 PM Jun 09, 2023Updated: 02:20 PM Jun 09, 2023

সুব্রত বিশ্বাস: ট্রেনে যেতে যেতে পাঁচ টাকার চিপস, বাদাম, চানাচুর কিনে মুখে পুরে দেওয়ার দিন কি তবে শেষ হতে চলেছে? এমনই আশঙ্কা শুরু হয়ে গিয়েছে লোকাল ট্রেনের নিত‌্যযাত্রীদের। এবার হাওড়া (Howrah), শিয়ালদহ (Sealdah) ডিভিশনের ট্রেনগুলি থেকে হকার উচ্ছেদ করতে চলেছে রেল। রেলের যাবতীয় ব‌্যবহার্য স্বাচ্ছন্দ‌্যগুলির অধিকাংশই ব‌্যক্তি মালিকানার হাতে তুলে দিয়েছে রেল। এবার হকারিও করা হবে কর্পোরেট সংস্থার মাধ্যমে।

Advertisement

এজন‌্য রেল চুক্তিবদ্ধও হয়েছে নয়ডার একটি সংস্থার সঙ্গে বলে জানা গিয়েছে। ইতিমধ্যে বর্ধমান থেকে চলাচলকারী বিভিন্ন স্বল্পদূরত্বের ট্রেনে হকারদের বিক্রীত যাবতীয় পণ্য বিক্রি করা শুরু করে দিয়েছে চুক্তিবদ্ধ কর্পোরেট সংস্থার লোকজন। এই নিয়ে নিত‌্য হকারেদের সঙ্গে ঝামেলা লেগে রয়েছে। হাওড়া, শিয়ালদহ দুই ডিভিশনে প্রায় দেড় থেকে দু’লক্ষ হকার ট্রেন ও রেল চত্বরে হকারি করে জীবিকা নির্বাহ করেন। হকারি বন্ধ হলে রীতিমতো ভাতে মারা পড়বে এই পরিবারগুলি। তৃণমূল কংগ্রেসের (TMC) শ্রমিক সংগঠনের রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায় এই উচ্ছেদকে চূড়ান্ত জনবিরোধী নীতি রেলের বলে অভিযোগ করেন। তিনি বলেন, উচ্ছেদের প্রতিবাদে বিভিন্ন জায়গায় আন্দোলন শুরু হয়েছে। এরপর আন্দোলনকে আরও বৃহত্তর পর্যায়ে নিয়ে যাওয়া হবে।

[আরও পড়ুন: ‘আগে মনোনয়ন বিজেপি দেবে, বাধা দিলে হিসেব আছে’, ভোটের দিন ঘোষণা হতেই স্বমেজাজে দিলীপ]

হাওড়া, শিয়ালদহের ট্রেন থেকে হকার সরানোর পরিকল্পনা নেওয়ার পাশাপাশি বিভিন্ন স্টেশন থেকে হকার উচ্ছেদ করেছে রেল। সম্প্রতি হাওড়া স্টেশন চত্বর, সাবওয়ে, বিভিন্ন জায়গায় হকার উচ্ছেদ করা হয়েছে। আইএনটিটিইউসির জেলা সভাপতি প্রাণকৃষ্ণ মজুমদার বলেন, কোনওরকম উচ্ছেদ চলবে না। এ নিয়ে ডিআরএমের সঙ্গে আলোচনার জন‌্য সময় চাওয়া হয়েছে।

লোকাল ট্রেনে হকারিকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার পরিকল্পনা নিয়েছে রেল। পাশাপাশি সাধারণ মেল এক্সপ্রেসে একইরকমভাবে কর্পোরেট সংস্থাকে দিয়ে হকারদের মাল বিক্রির পরিকল্পনা নিয়েও চুক্তি করেছে রেল। আইআরসিটিসি সূত্রে খবর, বিভিন্ন দূরপাল্লার ট্রেনে ‘আ-লা-কার্টে’ মেনু হিসাবেই এমন সাধারণ জিনিস রাখা হয়েছে। সংস্থার তালিকায় দেখা যাচ্ছে, চিকেন কাটলেটের দাম রাখা হয়েছে ৮০ টাকা। এক্ষেত্রে একটি অর্ডারে দুটো কাটলেট দেওয়া হবে। সঙ্গে দু’স্লাইস ব্রেড এবং বাটার চিপলেট। আলুর চপও দেওয়া হবে দুটো করে। সঙ্গে মিলবে ঘুগনি। এর দাম রাখা হয়েছে ৪০ টাকা। ১০০ গ্রাম ঝালমুড়ির দাম ধরা হচ্ছে ৩০ টাকা। প্রতিটির মূল্য GST সমেত।

[আরও পড়ুন: কেন্দ্রীয় বাহিনী, মনোয়নের সময় বাড়ানোর দাবি, পঞ্চায়েত ভোট নিয়ে হাই কোর্টে যাচ্ছেন শুভেন্দু-অধীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement