shono
Advertisement

দশ বছর পর টাকা ফেরত পাবেন সাহারার লগ্নিকারীরা! চালু নয়া ‘রিফান্ড পোর্টাল’

সুপ্রিম নির্দেশে 'রিফান্ড পোর্টালে'র মাধ্যমে টাকা ফেরানো হবে লগ্নিকারীদের।
Posted: 09:45 AM Jul 19, 2023Updated: 09:45 AM Jul 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু বছর পর সাহারা (Sahara) গোষ্ঠীর ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে জমা রাখা টাকা ফেরত পাওয়ার সুযোগ পাচ্ছেন লগ্নিকারীরা। তবে পাওয়ার দাবি জানাতে হবে অনলাইনে। তার জন‌্য নতুন একটি পোর্টাল খোলা হল। যদিও তা খোলা হল সেন্ট্রাল রেজিস্ট্রার অফ কোঅপারেটিভ সোসাইটিসের তত্ত্বাবধানে। ফলে প্রায় দশ বছর পর টাকা ফেরত পাওয়ার আশার আলো লগ্নিকারীদের সামনে।

Advertisement

সাহারা গোষ্ঠীভুক্ত দু’টি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে টাকা জমা রাখার ঘটনা ঘিরে বিতর্ক শুরু প্রায় দশ বছর আগে। বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি (SEBI) সাহারা গোষ্ঠীকে নির্দেশ দিয়েছিল অবিলম্বে লগ্নিকারীদের অর্থ ফেরত দেওয়ার জন‌্য। কিন্তু সাহারা গোষ্ঠী তা ফেরাতে পারেনি। যার জেরে গ্রেপ্তার হতে হয় সাহারা কর্তা সুব্রত রায়কে (Subrata Roy)। তিন বছরেরও বেশি সময় বিচারাধীন বন্দি থাকার পর জামিন পান সাহারা কর্তা। জামিন পাওয়ার যুক্তি হিসাবে সুব্রত রায়ের আইনজীবী যা বারবার বলেছিলেন, তা হল সংস্থা যে সমস্ত সম্পত্তি বিক্রি করতে পারলে লগ্নিকারীদের অর্থ ফেরানো যাবে তার জন‌্যই সাহারা কর্তাকে জামিন দেওয়া প্রয়োজন। কিন্তু জামিন পাওয়ার পরেও এতদিনে তা ফেরানোর পথ করতে পারেননি সুব্রত রায়। শেষ পর্যন্ত সাহারার কাছে জমা থাকা অর্থ ফেরত পাবেন লগ্নিকারীরা।

[আরও পড়ুন: সংসদের বাদল অধিবেশনের আগে আজ কেন্দ্রের ডাকে সর্বদলীয় বৈঠক, চড়তে পারে পারদ]

সুপ্রিম কোর্টের (Supreme Court) ২৯ মার্চের এক নির্দেশনামার প্রেক্ষিতে সিআরসিএস একটি পোর্টালের মাধ‌্যমে ওই টাকা ফিরিয়ে দেওয়া হবে লগ্নিকারীদের। তবে জন‌্য পোর্টালে নিজস্ব ব‌্যাংক অ‌্যাকাউন্টের বিস্তারিত তথ‌্য ও প‌্যান এবং আধার কার্ডের তথ‌্য দিয়ে আবেদন করলে টাকা ফেরত পাবেন তাঁরা। সেবির মধ‌্যস্থতায় সাহারা গোষ্ঠীর থেকে পাওয়া পাঁচ হাজার কোটি টাকা ওই পোর্টালের মাধ‌্যমেই ফেরানো হবে মালিকদের। সাহারা গোষ্ঠীর কোঅপারেটিভ সোসাইটিতে তাঁদের অর্থ রাখার প্রমাণও দিতে হবে হবে। তবে এক দশক ধরে বিশ বাঁও জলে পড়ে থাকা অর্থ ফেরত পাওয়ার আশাতেই খুশির হাওয়া বাজারে।

[আরও পড়ুন: সাংসদ সংখ্যা শূন্য! তবু শক্তি প্রদর্শনে NDA বৈঠকে ডাক সেই ৮ শরিক দলকেও!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement