shono
Advertisement

একশো দিনের কাজের বকেয়া নিয়ে মামলা, কেন্দ্রের বক্তব্য জানতে চাইল সুপ্রিম কোর্ট

একশো দিনের প্রকল্পকে ‘রাজনীতি’ বাইরে রাখুন, পরামর্শ সুপ্রিম কোর্টের।
Posted: 09:47 AM Apr 20, 2023Updated: 09:47 AM Apr 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একশো দিনের কাজের প্রকল্পকে ‘রাজনীতি’র বাইরে রাখতে কেন্দ্রকে ‘পরামর্শ’ সুপ্রিম কোর্টের (Supreme Court)। কোনও নির্দিষ্ট রাজ্য নয়, দেশের প্রতিটি রাজ্য, প্রতিটি শ্রমিকের কথা ভেবে যেন কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের বরাদ্দ সঠিকভাবে বণ্টন করে, তা-ও উঠে এল শীর্ষ আদালতের পর্যবেক্ষণে।

Advertisement

সম্প্রতি একশো দিনের কাজ বা মনরেগা প্রকল্পের আওতায় শ্রমিকরা তাঁদের প্রাপ্য মজুরি পাচ্ছেন না– এমন অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে দায়ের হয় মামলা। মামলা দায়ের করে ‘স্বরাজ অভিযান’ নামের এক অসরকারি সংগঠন। এই প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারের মত জানতে চেয়েছে। পাশাপাশি এই মামলা প্রসঙ্গে আদালতের পর্যবেক্ষণ, “এটি একটি অত্যন্ত ভাল, জনপ্রিয় প্রকল্প।” বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লার কথায়, “এটি অত্যন্ত ভাল একটি প্রকল্পটি। কিন্তু, গত ১৫-১৬ মাস ধরে দুর্নীতির কথা ওঠায় এই প্রকল্পের তহবিল বন্ধ হয়ে রয়েছে। বা ঠিকমতো বণ্টিত হচ্ছে না। এর ফলে আদতে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ। সমস্যায় পড়ছেন এই কাজের সঙ্গে যুক্ত শ্রমিকরা। এটা কোনওভাবেই কাম্য নয়।”

[আরও পডুন: বিদেশি অনুদানে বেনিয়মের অভিযোগ, অক্সফ্যাম ইন্ডিয়ার বিরুদ্ধে মামলা দায়ের সিবিআইয়ের]

প্রসঙ্গত, ১০০ দিনের কাজের টাকা কেন্দ্র দিচ্ছে না। কেন্দ্রের কাছে বকেয়া থাকার জন্য রাজ্যে একশো দিনের কাজ থমকে বলেও বলে বারবার সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। ‘স্বরাজ অভিযান’-এর অভিযোগেও সামনে এল সেই  বকেয়া প্রসঙ্গই। অসরকারি সংগঠনটির অভিযোগ, তহবিল ব্যবহারের ক্ষেত্রে কেন্দ্র যথেষ্ট তৎপর নয়। যার ফলে রাজ্যগুলি এই প্রকল্পের কাজে যথেষ্ট টাকা পাচ্ছে না।

[আরও পডুন: ৩৫ আসন পাওয়া সম্ভব নয়! শাহকে ভুল বোঝাচ্ছেন রাজ্য নেতারা, নালিশ পৌঁছল দিল্লিতে]

‘মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট’-এর আওতায় ১০০ দিনের নিশ্চিত কাজের প্রকল্প ঘোষিত ছিল। অভিযোগ, সেই কাজের প্রাপ্য টাকা কেন্দ্র রাজ্যগুলিকে দিচ্ছে না। এই মামলা সুপ্রিম কোর্টে যেতেই দেশের শীর্ষ আদালত গ্রামোন্নয়ন মন্ত্রককে একটি নোটিস পাঠিয়েছে। জানতে চাওয়া হয়েছে কেন্দ্রের অবস্থান। এই মামলার পরবর্তী শুনানি জুলাই মাসে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement