shono
Advertisement

দেশের বাইরে প্রথমবার তৈরি হবে আইআইটি ক্যাম্পাস, বড় ঘোষণা বিদেশমন্ত্রকের

কোন দেশে গড়ে উঠবে IIT?
Posted: 01:15 PM Jul 06, 2023Updated: 01:35 PM Jul 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমবার দেশের বাইরে গড়ে উঠবে আইআইটি (IIT) ক্যাম্পাস। আইআইটি মাদ্রাজ (IIT Madras) কর্তৃপক্ষ ক্যাম্পাস খুলতে চলেছে আফ্রিকার দেশ তানজানিয়ায় (Tanzania)। বৃহস্পতিবার এই বড় ঘোষণা করেছে বিদেশ মন্ত্রক। এই ঘটনাকে বিশ্বের দরবারে ভারতীয় শিক্ষা মাধ্যমের অগ্রগতী হিসেবেই দেখা হচ্ছে।

Advertisement

বিদেশ মন্ত্রক জানিয়েছে, তানজানিয়ার আধা স্বয়ংশাসিত অঞ্চল জাঞ্জিবারে (Zanzibar) খোলা হচ্ছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির নয়া ক্যাম্পাস। বুধবার তানজানিয়া সফরে থাকা দেশের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jaishankar) সঙ্গে এই বিষয়ে একটি মউ স্বাক্ষর করেন জাঞ্জিবারের প্রেসিডেন্ট হুসেন আলি মিনউইর। এক বিবৃতিতে বিদেশ মন্ত্রক জনিয়েছে, “এই প্রথম ভারতের বাইরে জাঞ্জিবারে গড়ে উঠছে আইআইটি ক্যাম্পাসে। যা আসলে ভারত এবং তানজানিয়ার দীর্ঘ সুসম্পর্কের ফসল।” বিবৃতিতে জানানো হয়েছে, এই বিষয়ে যৌথভাবে কাজ করবে জাঞ্জিবারের শিক্ষা মন্ত্রক এবং আইআইটি মাদ্রাজ।

[আরও পড়ুন: রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ, নীতীশের NDA প্রত্যাবর্তনের জল্পনা, ‘খাপ্পা’ চিরাগ পাসওয়ান]

খুশির খবর জানিয়ে টুইট করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও। তিনি লেখেন, “আইআইটি মাদ্রাজ জাঞ্জিবার ক্যাম্পাস স্থাপনের চুক্তির সাক্ষী। এই ঐতিহাসিক পদক্ষেপ গ্লোবাল সাউথের প্রতি ভারতের দায়িত্ব এবং কর্তব্যের প্রতিফলন।” জাতীয় শিক্ষানীতি ২০২০ (NEP)-তে বলা হয়েছিল, দেশের অগ্রণী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে অন্য দেশে ক্যাম্পাস গড়ে তোলার জন্য উৎসাহ দেওয়া হবে। কার্যক্ষেত্রে সেই পথেই এগোচ্ছে দেশ।

[আরও পড়ুন: কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগে বাধ্যতামূলক নয় PhD, জানাল UGC]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement