shono
Advertisement

বাংলায় চালু হচ্ছে গরুর ‘আধার কার্ড’! এবার কানে ঝুলবে ১২ ডিজিটের হলুদ ট্যাগ

টিকাকরণ শুরুর আগে চলছে জোর প্রস্তুতি।
Posted: 03:45 PM Sep 18, 2021Updated: 03:46 PM Sep 18, 2021

ধীমান রায়, কাটোয়া: রাজ্যজুড়ে শুরু হতে চলেছে গরুর (Cow) ব্রুসেল্লোসিস রোগের টিকাকরণের কর্মসূচি। তার আগে গরুর ‘পরিচয়পত্র’ প্রদানের প্রক্রিয়া শুরু করল প্রাণীসম্পদ বিকাশ বিভাগ। পূর্ব বর্ধমান জেলার প্রাণীসম্পদ বিকাশ বিভাগের ডেপুটি ডাইরেক্টর সোমনাথ মাইতি জানান, “প্রথম দফায় ৬৬ হাজারের কিছু বেশি গরুকে ওই ভ্যাকসিন দেওয়া হবে।  সেগুলি আগেই চিহ্নিত করে রাখা হয়েছে।  প্রথম দফাতেই অধিকাংশ গরুর টিকাকরণ হয়ে যাবে বলে আশা করছি।”

Advertisement

উত্তরপ্রদেশে গত বছর থেকেই শুরু হয়েছে গরু ও মোষের জন্য ‘আধার কার্ড’ (Aadhaar Card)। সেখানেও প্রতিটি গরুর জন্য রয়েছে ১২ সংখ্যার ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর। সেই নম্বরের মাধ্যমে প্রশাসন গরুর যাবতীয় তথ্য খুঁজে পাবে। তার জন্য প্রতিটি গরুর কানে হলুদ রঙের একটি ট্যাগ লাগানো হয়ে থাকে। এই ট্যাগে একটি চিপ রাখা হয়। যাতে সেই চিপ অ্যাকসেস করে প্রশাসন সংশ্লিষ্ট গরুর ও মালিক সম্পর্কে যাবতীয় তথ্য হাতে পায়।

এবার ১২ ডিজিটের হলুদ ট্যাগ পরানো শুরু হয়েছে পূর্ব বর্ধমান জেলাতেও। সোমনাথবাবু জানান, পূর্ব বর্ধমান জেলার সমস্ত ব্লক মিলেই হলুদ ট্যাগ পড়ানোর প্রক্রিয়া চলছে। জেলার অন্যান্য ব্লকের পাশাপাশি ভাতার ব্লকেও পুরোদমে চলছে হলুদ ট্যাগ লাগানোর কাজ। ভাতার ব্লকের প্রাণীসম্পদ বিকাশ দপ্তরের আধিকারিক শঙ্খ ঘোষ বলেন, “আগামী ২০ সেপ্টেম্বর থেকে গরুর জন্য ব্রুসেল্লোসিস রোগের টিকাকরণ শুরু হতে চলেছে। এই টিকা মূলত দেওয়া হয়ে থাকে ৪ থেকে ৮ মাস বছর বয়সি বকনা বাছুরদের। ওই নির্দিষ্ট বয়সের বাছুরদের চিহ্নিত করার প্রক্রিয়া তার আগেই শুরু হয়েছে। গরুগুলিকে চিহ্নিতকরণের জন্য হলুদ ট্যাগ পরানো হচ্ছে।”

[আরও পড়ুন: Babul Supriyo joined TMC: অভিষেকের হাত ধরে তৃণমূলে যোগ বাবুল সুপ্রিয়র]

শঙ্খবাবু জানান, ভাতার ব্লকে প্রথম দফায় ৫২৮০টি গরুকে ব্রুসেল্লো ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তার জন্য প্রাণীবন্ধুদের দিয়ে ওই সমস্ত বকনা বাছুরদের হলুদ ট্যাগ পরানো হচ্ছে। যেসব গরুর ট্যাগ পরানো হচ্ছে সেইসব গরুর মালিকদের পরিচয়-সহ সমস্ত তথ্য পোর্টাল রেজিস্ট্রেশন করে রাখা হচ্ছে। পশু বিশেষজ্ঞরা জানান, ব্রুসেল্লোসিস গবাদি পশুর একটি ব্যাকটেরিয়াঘটিত রোগ। এই রোগের মূল সমস্যা হল ৩ থেকে ৬ মাসের অন্তঃসত্ত্বা গরুর গর্ভপাত হয়ে যায়। শুধু যে গবাদি পশুর মধ্যে এই রোগ হয় তা নয়। গবাদি পশু থেকে মানুষের মধ্যেও এই রোগের জীবাণু ছড়ায়। মানব শরীরে ব্রুসেল্লোসিস জীবাণু সংক্রমণ হলে জ্বর, গাঁটে ব্যথা ইত্যাদি উপসর্গ দেখা দেয়।

দপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রাণীসম্পদ বিকাশ বিভাগ থেকে আগামী ২০ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত প্রথম দফায় ব্রুসেল্লোসিস টিকা প্রদানের প্রক্রিয়া শুরু করতে চলেছে। তার জন্য দপ্তর থেকে লিফলেট বিলি করে প্রচারও শুরু করেছে। তবে টিকাকরণের কাজে প্রথম দফায় শুধুমাত্র প্রাণীবন্ধুদের অর্থাৎ পুরুষ কর্মীদের দায়িত্ব দেওয়া হয়েছে। প্রাণীমিত্রদের টিকাকরণের কাজে প্রথম দফায় রাখা হয়নি বলে জানান ভাতার ব্লক প্রাণীসম্পদ বিকাশ আধিকারিক।

[আরও পড়ুন: কথা বন্ধ বাপ্পি লাহিড়ীর, কণ্ঠস্বর হারালেন শিল্পী? জল্পনায় বাড়ছে উদ্বেগ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement