shono
Advertisement

শিশুদের সুস্থ রাখতে গরম লোহার ছেঁকা, আজব প্রথা কোরাপুটে

রেহাই পেল না সাত মাসের শিশুও। The post শিশুদের সুস্থ রাখতে গরম লোহার ছেঁকা, আজব প্রথা কোরাপুটে appeared first on Sangbad Pratidin.
Posted: 07:18 PM Aug 13, 2018Updated: 07:48 PM Aug 13, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিশুদের নিরোগ রাখতে ঠিক কী কী করতে পারেন বাবা-মা? অনেক কিছু করেন তাঁরা। কিন্তু তাই বলে গরম লোহার ছেঁকা! শিশুদের আজীবন নীরোগ ও সুস্থ সবল রাখতে এমনটাই করেন ওড়িশার নবরংপুর এলাকার বাসিন্দারা। এবারও এমন একটি ঘটনা ঘটল সেখানে। এবার বাচ্চার সুস্থ জীবনের কামনায় ২৩ জন শিশুর শরীরে গরম লোহার ছাপ মেরে দিলেন তাদের বাবা-মা। এই তালিকায় সাত মাসের একরত্তিও রয়েছে। একারণে ইতিমধ্যেই অসুস্থ হয়ে পড়েছে বেশ কয়েকজন। পোড়া ক্ষতর জেরে পেটও ফুলেছে তাদের। তবে তাতে ভ্রূক্ষেপ নেই বাবা-মায়ের। অসুস্থ বাচ্চাদের একজনকেও হাসপাতালে পাঠানো হয়নি বলে অভিযোগ।

Advertisement

[হাতঘড়ি নিয়ে বচসা, ফাঁস লাগিয়ে খুন নাবালককে]

বলা বাহুল্য, এহেন রোমহর্ষক ঘটনায় সবাই চমকে উঠলেও হেলদোল নেই নবরংপুরের আদিবাসী সমাজের। শিশুদের অসুস্থতা নিয়ে মাথাও ঘামাচ্ছেন না তাঁরা। কেননা প্রতিবছরই চিতালাগি অমাবস্যা উপলক্ষে পরিবারের পরবর্তী প্রজন্মের পিঠে গরম লোহার ছাপ মেরে দেওয়া হয়। আদিবাসী সমাজে বরাবর এই রীতিই চলে আসছে। বাবা-মায়েদের সাফ দাবি, সামান্য ক্ষততে তেমন কিছুই হয় না। 

[OMG! জাপানের এই শহর মা লক্ষ্মীর নামে!]

উল্লেখ্য, ওড়িশার কোরাপুটের বিস্তীর্ণ এলাকায় মূলত আদিবাসীদের বসবাস। সেসব প্রত্যন্ত অঞ্চলে পৌঁছায়নি শিক্ষার আলো। কুসংস্কারের আবর্তেই কাটে প্রতিটা দিন। নবরংপুরের বাসিন্দাদের মতে সুস্থতার জন্য ওষুধের দ্বারস্থ হওয়ার অর্থ জেনেশুনে বাইরের অশুভ শক্তিকে ঘরের মধ্যে প্রবেশ করানো। গরম লোহার ছেঁকা পড়লেই অশুভ শক্তি ধারেকাছে আসবে না। স্বাভাবিকভাবেই নিরোগ থাকবে পরিবারের আগামী প্রজন্ম।

The post শিশুদের সুস্থ রাখতে গরম লোহার ছেঁকা, আজব প্রথা কোরাপুটে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement