shono
Advertisement

সন্ন্যাস নিল ৯ বছরের মেয়ে, সাড়ম্বরে উদযাপন হিরে ব্যাবসায়ী কোটিপতি বাবার

ছোট থেকেই আধ্যাত্মের প্রতি আকৃষ্ট মেয়ে, দাবি বাবার।
Posted: 06:06 PM Jan 18, 2023Updated: 06:06 PM Jan 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাবা বিপুল ধনসম্পদের অধিকারী ৷ গুজরাটের (Gujarat) সুরাট (Surat) শহরে তাদের পারিবারিক হিরের ব্যবসা রয়েছে৷ বিষয় মোহ কাটিয়ে সন্ন্যাস গ্রহণ করল সেই পরিবারের মেয়ে। হিরে ব্যবসায়ী ধনেশ সাংভির ৯ বছরের মেয়ে দেবাংশী দীক্ষা নিল জৈন সন্ন্যাসী আচার্য বিজয় কীর্তিযশ্যসুরীর কাছে। সুরাটের ভেসু এলাকায় ধুমধাম করে দেবাংশীর দীক্ষা গ্রহণ অনুষ্ঠানের আয়োজন হয়। যদিও সন্ন্যাসগ্রহণ অনুষ্ঠান তবু জাঁক দেখে চমকালো জনতা।  

Advertisement

সাংভি অ্যান্ড সন্স সুরাটের গত তিন দশকের অন্যতম বৃহৎ হিরে ব্যবসায়ী সংস্থা। যারা হিরে পালিশ করে থাকে ও বিদেশে মূল্যবান এই ধাতু রপ্তানিও করে থাকে। সংস্থার কর্ণধার হলেন ধনেশ সাংভি। ধনেশের বাড়িতে পার্থিব কিছুর অভাব নেই। ফলে ধনী পরিবারের কন্যা হিসেবে বৈভবের মধ্যেই বড় হচ্ছিল দেবাংশী। পরিবার সূত্রে জানা গিয়েছে, ধনেশের দুই মেয়ে। বড় ৯ বছরের দেবাংশী। ছোটটি তার চেয়ে চার বছরের ছোট। তবে ছোট থেকেই আর পাঁচটি মেয়ের থেকে আলাদা দেবাংশী। অল্প বয়সেই আধ্যাত্মের প্রতি আকৃষ্ট হয় সে। মেধাবী দেবাংশী পাঁচটি ভাষায় অনর্গল কথা বলতেও পারে।

[আরও পড়ুন: বিলাসবহুল বাড়ির দামেই কিনতে পারেন আস্ত দ্বীপ, জানেন কী কী রয়েছে সেখানে?]

আনুষ্ঠানিক ভাবে সন্ন্যাস গ্রহণের আগে রীতিমতো প্রস্তুতি নিয়েছিল দেবাংশী। অন্য জৈন সন্ন্যাসীদের সঙ্গে ৭০০ কিমি পদযাত্রা করে। এর পর গত শনিবার শুরু হয় দীক্ষা গ্রহণ অনুষ্ঠান। যেখানে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করেন তাঁর ধনী বাবা। আমন্ত্রিত ছিলেন বহু মানুষ। শেষ পর্যন্ত জৈন সন্ন্যাসী আচার্য বিজয় কীর্তিযশ্যসুরীর আশীর্বাদ নিয়ে সন্ন্যাস গ্রহণ করে ৯ বছরের দেবাংশী। সাংভি পরিবারের ঘনিষ্ঠ নীরব শাহ বলেন, দেবাংশীর দীক্ষার আগে শহরে একটি পদযাত্রা হয়েছে। একই রকম পদযাত্রা হয় বেলজিয়ামে। উল্লেখ্য, হিরের বাণিজ্য সূত্রে বেলজিয়ামের সঙ্গে বিশেষ সম্পর্ক রয়েছে সুরাটের হিরে ব্যবসায়ীদের।

প্রসঙ্গত, হিরে ব্যবসায়ীর সন্তানের সন্ন্যাস গ্রহণের ঘটনা নতুন না। এর আগে ২০১৯ সালে সুরাটের আরেক হিরে ব্যবসায়ী দীপেশ শাহের ছেলে ভব্য শাহ সন্ন্যাস নেয় ৷ ওই দীক্ষা অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ৪০০-৫০০ জৈন সন্ন্যাসী এবং প্রায় ৭ হাজার মানুষ। অর্থাৎ ‘সন্ন্যাস’ গ্রহণ অনুষ্ঠান হলেও তা ছিল আড়ম্বরপূর্ণ। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার