সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটালাইজেশনের যুগে অনলাইন পেমেন্টের ব্যবহার বাড়ছে! মানুষ ১০ টাকা কিংবা ২০ টাকাও এখন অনলাইনের মাধ্যমে পেমেন্ট করছেন। আর তা করতে গিয়ে অনেক সময় সমস্যার মধ্যে পড়তে হয়। কিন্তু এমন ঘটনা যে ঘটবে তা কল্পনাতেও ভাবতে পারেননি এক রেলযাত্রী।
জানা যায়, ওই যাত্রী রেল স্টেশনে এক বিক্রেতার কাছ থেকে ২০ টাকার সিঙাড়া কিনেছিলেন। সেই টাকা অনলাইনে মেটাতে গিয়ে বাধে অশান্তি। অনলাইনে বারবার টাকা পাঠানোর চেষ্টা করলেও তা ব্যর্থ হয়। কিন্তু তা কেন হবে? টাকা না মেটানোর অভিযোগে ওই যাত্রীকে বেধড়ক মার বিক্রেতার। শুধু তাই নয়, কেড়ে নেওয়া হল দু'হাজার টাকার হাতের ঘড়িও।
গত ১৭ অক্টোবর ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের জবলপুর স্টেশনের পাঁচ নম্বর প্ল্যাটফর্মে। জানা যায়, ওই রেলযাত্রী স্টেশনের এক বিক্রেতার থেকে দুটি সিঙাড়া কেনেন। কিন্তু খুচরো না থাকায় সেই টাকা অনলাইনে মেটানোর কথা জানান ওই রেলযাত্রী। কিন্তু নেটওয়ার্ক ইস্যু হওয়ায় বারবার সেই টাকা বারবার বিক্রেতার অ্যাকাউন্টে যেতে ব্যর্থ হয়। আর এর মধ্যেই ছেড়ে দেয় ট্রেন। সেই সময় ওই যাত্রী বিক্রেতাকে জানান, ''কিউআর কোডের ছবি তুলে নিচ্ছি। নেটওয়ার্ক সমস্যা মিটলেই তা পাঠিয়ে দেব।''
আর তা বলাই ছিল অপরাধ! এরপরেই ওই বিক্রেতা একেবারে দোকান ছেড়ে এসে ওই যাত্রীর কলার ধরে মারতে শুরু করে দেন। কেন টাকা মেটাচ্ছেন না, এই অভিযোগে শুরু হয় মারধর। শুধু তাই নয়, ওই যাত্রীর হাতে থাকা দু'হাজার টাকার ঘড়িও ওই বিক্রেতা কেড়ে নেন বলে অভিযোগ। এহেন পরিস্থিতি দেখে অনেকেই একেবারে হকচকিয়ে ওঠেন। স্টেশনে থাকা অন্যান্য যাত্রীরা মুহূর্তে গোটা ঘটনা ক্যামেরাবন্দি করে নেন। আর তা সমাজ মাধ্যমে ইতিমধ্যে ভাইরাল। ঝড় ওঠে সমালোচনার। অনেকেই রেলে যাত্রী নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেন। এরপরেই নড়েচড়ে বসে রেলের জবলপুর ডিভিশন। জানা যায়, ঘটনায় অভিযুক্ত ওই বিক্রেতার লাইসেন্স বাতিল করা হয়েছে। শুধু তাই নয়, একটি মামলা রুজু করে অভিযুক্তকে গ্রেপ্তারও করেছে আরপিএফ।
