ভ্যাকসিন নিলেই বিনামূল্যে মিলবে বিয়ার! টিকাকরণে গতি আনতে নজরকাড়া উদ্যোগ ডাক্তারের

04:51 PM May 16, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়ের সঙ্গে নিজের ভোলবদলে নিয়ে ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে মারণ করোনা ভাইরাস। গোটা বিশ্বে তাই এখনও এর দাপট অব্যাহত। কোভিড প্রোটোকল মানার পাশাপাশি সংক্রমণ রোখার সবচেয়ে বড় হাতিয়ার টিকাকরণ (Corona Vaccination)। কিন্তু এখনও ভ্যাকসিন নিতে নাক সিঁটকোচ্ছেন বহু মানুষ। পাছে এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয়! টিকা নিলে যদি করোনা আক্রান্ত হতে হয়, এমন নানা আতঙ্ক ঘুরপাক খাচ্ছে অনেকের মাথায়। তাই টিকাকরণ থেকে নিজেদের দূরে রাখতেই ইচ্ছুক তাঁরা। আর সেই সমস্ত মানুষকেই উৎসাহ দিতে অভিনব পন্থা বের করেছেন এক চিকিৎসক। ঘোষণা করেছেন, ভ্যাকসিন নিলেই বিনামূল্যে মিলবে ঠান্ডা বিয়ার!

Advertisement

মানুষকে টিকা নিতে উৎসাহিত করার জন্য এই অভিনব উপায় বের করেছেন মার্কিন মুলুকের চিকিৎসক ডা. গেল বার্স্টেইন। তিনি জানিয়ে দিয়েছেন, টিকা নিলেই ফ্রিতে প্রত্যেককে বিয়ার খাওয়াবেন তিনি। পেলসিলভেনিয়ার এরি শহরের স্বাস্থ্য কমিশনার ডা. গেলের কথায়, “আমাদের এক্সিকিউটিভ মার্ক পোলোনকার্জের মাথাতেই প্রথমে এই ব্যাপারটা আসে। বিয়ারের (Beer) অফার দিলে মানুষ টিকা নিতে উৎসাহী হতে পারে মনে করেই আমরা এমনটা ঘোষণা করি।” ২০ থেকে ৩০ বছরের মধ্যে যাঁদের বয়স, তাঁদের ভ্যাকসিন নিলে সাধারণত শরীরে বিশেষ অস্বস্তি দেখা দেয় না। আর সেই বয়সের তরুণ-তরুণীরা বিয়ারের নামেও আকৃষ্ট হবেন। এই ভাবনা থেকেই বিয়ারের অফারটি জন্ম নেয়।

[আরও পড়ুন: রাখে হরি মারে কে! শ্মশানে দাহ করার আগেই কেঁদে উঠলেন করোনায় ‘মৃত’ বৃদ্ধা]

বর্তমানে সে দেশে যুবপ্রজন্মের মধ্যেই সংক্রমণের হার বেশি লক্ষ্য করা যাচ্ছে। সেই জন্যই এই বয়সকেই টার্গেট করেছেন ডা. গেল। মজার ছলে বিয়ার খাওয়ানোর বদলে যদি টিকা নিতে তাঁরা রাজি হয়ে যান, তবে তা দেশের ভবিষ্যতের জন্যই লাভজনক। বলাইবাহুল্য, তাঁর এই পন্থা দারুণভাবে কাজে দিয়েছে। এরির অধিকাংশেরই টিকার প্রথম ডোজ নেওয়া হয়ে গিয়েছে।

Advertising
Advertising

বিভিন্ন দেশেই মানুষকে টিকা নেওয়ার জন্য নানা ধরনের অফার দেওয়া হচ্ছে। কোথাও বিনামূল্যে গেম খেলার টিকিট তো কোথাও নানা খাবার-দাবার দেওয়া হচ্ছে। কিন্তু ডা. গেলের এই অফারটি নিঃসন্দেহে অভিনব।

[আরও পড়ুন: ‘মানুষের মতো বাঁচার অধিকার আছে করোনা ভাইরাসেরও’, বলছেন উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী]

Advertisement
Next