সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিনেদুপুরে মাত্র ৭ মিনিটের দুর্ধর্ষ অপারেশনে মহামূল্যবান সমস্ত গয়না লুট। গত রবিবার প্যারিসের বিখ্যাত ল্যুভর মিউজিয়ামের ডাকাতির ঘটনা এখনও চর্চিত বিষয়। এখনও দুষ্কৃতীরা ধরা পড়েনি। এহেন ডাকাতির ঘটনায় নিরাপত্তার গাফিলতি মেনে নিয়েছে মিউজিয়াম কর্তৃপক্ষ। এবার তা নিয়ে রসিকতা করে বিজ্ঞাপন তৈরি করল নামী গ্লু সংস্থা ফেভিকল। বিজ্ঞাপনটি খুব ছিমছাম, অথচ বুদ্ধিদীপ্ত। অনেকেই মনে করছেন, এই মুহূর্তের সবচেয়ে সৃজনশীল বিজ্ঞাপন। ফেভিকলের তরফে ইনস্টাগ্রামে বিজ্ঞাপনটি পোস্ট হওয়ার পরপরই নেটদুনিয়ায় তার প্রশংসা ছড়িয়ে পড়েছে।
লুটপাটের পর তদন্ত। ফাইল ছবি।
ল্যুভর-লুণ্ঠন নিয়ে কী এমন বিজ্ঞাপন তৈরি করেছে, যা এত প্রশংসনীয়? দেখা যাচ্ছে, প্যারিসের বিখ্যাত মিউজিয়াম থেকে খোয়া যাওয়া ফরাসি রানির হিরে-পান্নার একটি সেটের ছবির নিচে ফেভিকলের নিজস্ব সিগনেচারের ছবি দেওয়া। তার নিচে লেখা - This mission is impossible. অর্থাৎ সংস্থার দাবি, ওই বহুমূল্য রত্নখচিত নেকলেস, কানের দুল যদি ফেভিকল দিয়ে আটকানো থাকত, তাহলে চোরের সাধ্য ছিল না তা লুট করার। এতটাই জোর ফেভিকলের। বরাবরই গ্লু-র শক্তি নিয়ে বিজ্ঞাপন করে থাকে এই সংস্থা। একসময়ে তাদের ক্যাচলাইন ছিল - 'ফেভিকল কা মজবুত জোর হ্যায়, টুটেগা নেহি'। এর সঙ্গে ল্যুভর মিউজিয়াম থেকে চুরি হওয়া মূল্যবান গয়নাকে জড়িয়ে সাম্প্রতিকতম যে বিজ্ঞাপন, তা যথার্থ তাতে সন্দেহ নেই।
এই সেই বিজ্ঞাপন।
ফেভিকলের এই বিজ্ঞাপনটি নেটদুনিয়ায় যথেষ্ট প্রশংসা পেয়েছে। একটি গয়নার সংস্থার মন্তব্য, 'প্রতিশ্রুতি কাকে বলে, তা খুব ভালো বোঝে ফেভিকল।' ইনস্টাগ্রামে এক নেটিজেনের মন্তব্য, 'এই মুহূর্তের সবচেয়ে সৃজনশীল বিজ্ঞাপন।' আরেকজন লিখেছেন, 'এধরনের বিজ্ঞাপন আরও বেশি হওয়া উচিত।' কেউ আবার লিখেছেন, 'বিজ্ঞাপনটা একদম যথাযথ।'
এদিকে, ল্যুভরের অ্যাপোলো গ্যালারি থেকে খোয়া যাওয়া গয়না উদ্ধার করা সম্ভব হয়নি এখনও। ধরা পড়েনি দুষ্কৃতীরাও। ফ্রান্সের ইতিহাসে এত বড় লুণ্ঠনের ঘটনা যে নিরাপত্তার ব্যর্থতা, তা মেনে নিয়েছে মিউজিয়াম কর্তৃপক্ষ। এর দায় নিয়ে মিউজিয়ামের ডিরেক্টর লরেন্স দে কারস পদত্যাগ করতে চেয়েছিলেন। তিনি ফরাসি প্রশাসনের কাছে ইস্তফাপত্র পাঠিয়েছিলেন। কিন্তু সূত্রের খবর, ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রী রাচিদা দাতি সেই ইস্তফাপত্র গ্রহণ করেননি।
