shono
Advertisement
Beer

'ইয়ে দোস্তি'... ৫৬ বছরেও অমলিন ছয় বন্ধুর প্রতি বৃহস্পতির বিয়ার-আড্ডা

১৯৬৮ সাল থেকে চলছে এই সাপ্তাহিক আড্ডা।
Published By: Biswadip DeyPosted: 05:37 PM Oct 23, 2024Updated: 05:37 PM Oct 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিখ্যাত সেই বিজ্ঞাপনের কথা মনে পড়ে? যার সারমর্ম ছিল, 'খুবই রঙিন হয়ে উঠবে চারপাশ, যখন জমিয়ে বসবে তিন বন্ধু।' এখানে তিন নম্বর 'বন্ধু' ছিল এক বিশেষ ব্র্যান্ডের পানীয়। এই বিজ্ঞাপন কেমন করে যেন সত্যি হয়ে উঠল ব্রিটেনের ছয় বন্ধুর জীবনে। প্রতি সপ্তাহের বৃহস্পতিবার তাঁরা একসঙ্গে বিয়ার পান করেন। এ যেন এক আশ্চর্য 'রিচুয়াল'। আর তা পালিত হয়ে চলেছে গত ৫৬ বছর ধরে! তরুণ থেকে আজ তাঁরা বৃদ্ধ। তবু অব্যাহত বিয়ার অভিযান!

Advertisement

১৯৬৮ সাল থেকে চলছে এই সাপ্তাহিক আড্ডা। সেই সময় কেন ও পল গলফ খেলার শেষে পাবে যেতেন। সেখান থেকেই আড্ডার সূত্রপাত। তৈরি হয় ছ'জনের এক দল। আজও চলেছে সেই আড্ডা। পাব বদলেছে, কিন্তু সাপ্তাহিক মোলাকাত... নৈব নৈব চ। কিন্তু কোভিডকালে? প্রায় সারা পৃথিবী যখন লকডাউনের ধাক্কায় ঘরবন্দি, তখন কী করে সম্ভব হল এই সাপ্তাহিক আড্ডা? বিয়ার-রসিক প্রবীণরা জানাচ্ছেন, সেই সময় জুম কলে কথা বলতেন তাঁরা। আর চুমুক দিতেন বিয়ারের গ্লাসে।

বিবিসির সঙ্গে আলাপচারিতার সময় ওই ছয় বন্ধু জানিয়েছেন, এতগুলো বছরে কোনও কোনও বৃহস্পতিবার যে বাদ পড়েনি তা নয়। কিন্তু সেটা এই বিপুল সময়কালের হিসেবে নিতান্তই নগণ্য। পল হেন্স, বিল মান্ডেন, কেন কিং, পিটার থার্লওয়াল, ব্রায়ান আয়ার্স ও ডিক কটন- এই ছয় বন্ধু জানাচ্ছেন, একসময় সোনালি তরল গলাঃধকরণ করার সময় তাঁরা ফুটবল আর যৌনতা নিয়ে মেতে উঠতেন। আর আজ তাঁদের আলোচনার বিষয় প্রস্টেট ও পেনশন। ছয় বন্ধুর রয়েছে ১৭ সন্তান, ৩৩ নাতি... এমনকী ৬ পুতিও! কিন্তু আড্ডায় খামতি পড়েনি। কে বলে, আড্ডা কেবল বাঙালিরই নেশা!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ১৯৬৮ সাল থেকে চলছে এই সাপ্তাহিক আড্ডা।
  • সেই সময় কেন ও পল গলফ খেলার শেষে পাবে যেতেন। সেখান থেকেই আড্ডার সূত্রপাত।
  • তৈরি হয় ছ'জনের এক দল। আজও চলেছে সেই আড্ডা।
Advertisement