shono
Advertisement

সোনায় সোহাগা! সোনার দামে টমেটো বিক্রি করে ৩৮ লক্ষ টাকা আয় দুই কৃষকের

টমেটোর দাম চড়তেই পোয়া বারো দুই কৃষকের।
Posted: 04:52 PM Jul 12, 2023Updated: 04:52 PM Jul 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কে বলেছে সোনার মূল্যই আকাশছোঁয়া? সাধারণের নাগালের বাইরে। এখন তাকে জোর টেক্কা দিচ্ছে টমেটো! হ্যাঁ, ঠিকই পড়েছেন। টমেটো বিক্রি করে প্রায় ৪০ লক্ষ টাকা আয় করলেন দুই কৃষক।

Advertisement

কর্ণাটকের কোলারের কৃষক প্রভাকর গুপ্ত এবং তাঁর ভাই এমনই চমকে দেওয়ার মতো কাণ্ড ঘটিয়েছেন। দীর্ঘ ৪০ বছর ধরে চাষাবাদ করছেন তাঁরা। ৪০ একর জমিতে দেদার টমেটো চাষ করেছেন প্রভাকর এবং সুরেশ। অত্যন্ত যত্ন সহকারে সঠিক পরিমাণ সার দিয়ে টমেটো ফলান তাঁরা। আর টমেটোর দাম চড়তেই পোয়া বারো দুই কৃষকের। চড়া দামে ২ হাজার কেজি টমেটো বিক্রি করলেন তাঁরা। দাম পেলেন ৩৮ লক্ষ টাকা!

[আরও পড়ুন: জোর করে জিতে লাভ কী? পঞ্চায়েতে তৃণমূলের সাফল্যের পরও বিস্ফোরক শোভনদেব]

বছর দুয়েক আগে যখন টমেটোর দাম বৃদ্ধি পেয়েছিল, তখন ১৫ কেজির এক-একটি টমেটোর বাক্স বিক্রি হয়েছিল ৮০০ টাকায়। সেটাই ছিল সর্বোচ্চ মূল্য। কিন্তু এবার একেবারে চমকে দেওয়ার মতো দাম পেলেন দুই কৃষক। ১৫ কেজির এক-একটি টমেটোর বাক্সর জন্য তাঁরা পেলেন ১৯০০ টাকা! আর এতেই বিপুল লক্ষ্মীলাভ হল তাঁদের। ওই এলাকায় বাকি চাষি, যাঁরা টমেটো উৎপাদনের সিদ্ধান্ত থেকে সরে এসেছিলেন, তাঁদের এখন মাথায় হাত।

তবে শুধুই প্রভাকর এবং সুরেশ নয়, কর্ণাটকের আরেক গ্রামের বাসিন্দা ভেঙ্কটরমণ রেড্ডি ১৫ কেজির এক-একটি টমেটোর বাক্সর জন্য পেয়েছেন ২২০০ টাকা। ৩৬টি বাক্স বেচে তিনি পেয়েছেন ৩.৩ লক্ষ টাকা। অর্থাৎ টমেটোর আকাশছোঁয়া মূল্যে আমজনতার হাতে ছ্যাঁকা লাগলেও চওড়া হাসি কৃষকদের মুখে।

[আরও পড়ুন: জিতেই দলবদলের হিড়িক! তৃণমূলে বাঁকুড়ার বিজেপি প্রার্থী, কাটোয়ায় শাসকদলে সিপিএমের তিন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার