shono
Advertisement

হিমাঙ্কের বহু নিচে করতে হয় এই কাজ! ‘বিশ্বের কঠিনতম’, বলছেন বিশেষজ্ঞরা

কেন এই কাজটিকেই সবচেয়ে কঠিন কাজ বলা হচ্ছে?
Posted: 03:54 PM Feb 14, 2024Updated: 03:54 PM Feb 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভিমোরোজকা (Vymorozka)। এটাই পৃথিবীর সবচেয়ে কঠিন কাজ। সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে। হিমাঙ্কেরও অনেক নিচে চূড়ান্ত প্রতিকূল অবস্থায় সাইবেরিয়ার (Siberia) শীতে জাহাজ মেরামতির কাজকে এমন নামেই ডাকা হয়। পৃথিবীজুড়ে অনেক কঠিন কাজই রয়েছে। খাদানে নেমে কাজ করা হোক কিংবা মাটি কাটা… তালিকা রীতিমতো দীর্ঘ। কিন্তু ভিমোরোজকাই সবচেয়ে কঠিন কাজের তকমা পাচ্ছে।

Advertisement

সাইবেরিয়ার জগদ্বিখ্যাত শীতে তাপমাত্রা নেমে যায় মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসে। সেই সময় সাইবেরিয়ার লেনা নদীর বুকে দাঁড়িয়ে থাকা জাহাজের শরীরে জমে থাকে বরফ। সেই বরফই সূক্ষ্ম হাতে সরানোর কাজের নামই ভিমোরোজকা। শীতের মাসগুলোয় ঠান্ডার ভয়ঙ্কর কামড় সহ্য করে কাজ করতে হয় কর্মীদের।

[আরও পড়ুন: আচমকা কলকাতায় আসছেন প্রিয়াঙ্কা গান্ধী, কারণ ঘিরে জল্পনা]

কতটা কঠিন এমন কাজ? আসলে এই কাজ দুর্বলদের জন্য নয়। প্রয়োজন অত্যন্ত সুচারু দক্ষতার। বরফ কাটার সময় খেয়াল রাখতে হয় যেন বেশি পরিমাণে বরফ একবারে কেটে না যায়। জাহাজগুলিকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার এই অপরিসীম পরিশ্রমের কাজই তাই তকমা পাচ্ছে বিশ্বের সবচেয়ে কঠিন কাজের।

কিন্তু মজার হল, যাঁরা এটা করেন তাঁরাই সেটা মানতে চান না। মিখাইল ক্লুস নামে ৪৮ বছরের এক ব্যক্তি সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, ”কাজ শেষে গরম জায়গায় ফিরে গিয়ে পোশাক খুললে দেখা যায় গা থেকে ধোঁয়া বেরচ্ছে। তবে আমি মনে করি না এটাই সবচেয়ে কঠিন কাজ। কিন্তু সম্ভবত সবচেয়ে কঠিন কাজের মধ্যে অন্যতম। ঠান্ডাকে ভালোবাসলে তবেই এই কাজ করা যায়।”

[আরও পড়ুন: ভারতীয় রেলে ৯ হাজার পদে কর্মী নিয়োগ! মাধ্যমিক পাশ করলেই আবেদন করুন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার