shono
Advertisement

ট্রিপল বাইপাস সার্জারি সামলেও দীর্ঘায়ু, বিশ্বরেকর্ড গড়ে তাক লাগালেন এই ব্যক্তি

৭৭ বছরের কলিনের ওই অস্ত্রোপচার হয়েছিল ৩১ বছর বয়সে।
Posted: 07:49 PM Aug 08, 2023Updated: 07:49 PM Aug 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইপাস সার্জারি। গুরুতর হৃদরোগের সঙ্গে যার সম্পর্ক ওতপ্রোত ভাবে জড়িত। আর তা যদি হয় ট্রিপল হার্ট বাইপাস (Triple heart bypass) অস্ত্রোপচার তাহলে বিষয়টা যে আরও গুরুগম্ভীর হয়ে যায়, তাতে সন্দেহ নেই। এহেন অস্ত্রোপচারের পর সবচেয়ে দীর্ঘদিন বেঁচে থেকে বিশ্বরেকর্ড গড়লেন এক ব্যক্তি। গিনেস বুকে (Guinness World Records) নাম উঠল তাঁর। অপারেশনের পরে ৪৫ বছর ৩৬১ দিন বেঁচে থেকে এই নজির গড়লেন তিনি।

Advertisement

যিনি এই নজির গড়েছেন তাঁর নাম কলিন হ্যানকক। ব্রিটেনের এই বাসিন্দার যখন বয়স ৩১ বছর, তখন তাঁর হৃদপিণ্ডে ওই অস্ত্রোপচার হয়। এরপর কেটে গিয়েছে সাড়ে চার দশক। যা রীতিমতো নজির। এই ধরনের অপারেশনের পরে এত দীর্ঘ আয়ুলাভ নিঃসন্দেহে অসাধারণ প্রাপ্তি।

[আরও পড়ুন: উচ্ছেদের নোটিসে স্থগিতাদেশ, জমি বিতর্কে সিউড়ি আদালতের নির্দেশে সাময়িক স্বস্তিতে অমর্ত্য সেন]

কলিন জানিয়েছেন, ৩০ বছর বয়সে তিনি হঠাৎ বুকে ব্যথা অনুভব করেন। অচিরেই তাঁর অসুখ ধরা পড়ে। ১ বছরের মধ্যে অস্ত্রোপচারও হয়ে যায়। যদিও চিকিৎসকরা নিশ্চিত ছিলেন না, তা সফল হয়েছিল কিনা। দীর্ঘ আয়ুর মাধ্যমে কলিন প্রমাণ করলেন, তাঁর অস্ত্রোপচার ছিল একদম নিখুঁত। তাঁর আগে এই রেকর্ড ছিল আমেরিকার ডেল ম্যাকবি’র। ২০১৫ সালে ৯০ বছর বয়সে প্রয়াত হন তিনি। অস্ত্রোপচারের পরে তিনি বেঁচেছিলেন ৪১ বছর ৬৩ দিন।

[আরও পড়ুন: শাহরুখের বদলে ‘ডন ৩’ ছবিতে রণবীর সিং! ফারহানের ঘোষণায় চাঞ্চল্য, ক্ষিপ্ত নেটিজেনরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার