shono
Advertisement

খোদ যমকে ধোঁকা! তিন বার মাথার খুলি বদলে যুবককে বাঁচালেন চিকিৎসক

ঠিক কী কারণে এমন ভয়ংকর অস্ত্রোপচার করতে হল যুবকের?
Posted: 05:05 PM Jan 27, 2024Updated: 05:05 PM Jan 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়ংকর সংক্রমণ গ্রাস করছিল গোটা মস্তিষ্ক। দোরগোড়ায় এসে দাঁড়িয়েছিলেন খোদ যমরাজ! সেই ২২ বছরের যুবককেই সেই দানব রোগ থেকে রক্ষা করতে খোদ যমকে ধোঁকা দিলেন চিকিৎসক। তিন-তিনবার যুবকের খুলি বদলে বিরল অস্ত্রোপচার করে যুবককে নতুন জীবন ফিরিয়ে দিলেন তিনি।

Advertisement

‘ডাক্তার মানে সে তো মানুষ নয়, আমাদের চোখে সে তো ভগবান’। নচিকেতার গানের এহেন লাইনের বাস্তব ছবি বহুবার উঠে এসেছে শিরোনামে। এবার নিউ ইয়র্কের ব্রেন্ডন অ্যালেকজান্ডারের প্রাণ বাঁচিয়ে নজির গড়লেন মার্কিন মুলুকের চিকিৎসকরা। জানা গিয়েছে, স্টাফ ইনফেকশন অর্থাৎ ত্বকে তৈরি হওয়া সংক্রমণ ব্রেন্ডনের খুলি দখল করে নিয়েছিল। মৃত্যুর মুখে দাঁড়িয়েছিল সে। আসলে অতীতের একটি অস্ত্রোপচারের সময় ফ্লুইড জমে যাওয়ার দরুণ এহেন সংক্রমণে আক্রান্ত হন ব্রেন্ডন। তবে মৃত্যুর চোখে ধুলো দিয়ে তিনবার খুলি বদলে এখন দিব্যি আছেন ব্রেন্ডন।

[আরও পড়ুন: ‘ইন্ডিয়ার আর্কিটেক্ট নীতীশ, কো-আর্কিটেক্ট মমতা’, জটেও জোট নিয়ে আশাবাদী কংগ্রেস]

ওই যুবক জানাচ্ছেন, ২০১৯ সালে মাথায় চোট পেয়েছিলেন তিনি। প্রায় সপ্তাহ খানেক স্মৃতিশক্তি লোপ পেয়েছিল। এর ফলে একাধিক অস্ত্রোপচার হয় তাঁর। শেষবার হয় গত বছর। আর সেই অস্ত্রোপচারের পরই স্টাফ সংক্রমণের কবলে পড়েন। এর ফলে নিজের হৃদস্পন্দনও কয়েকগুণ জোরে শুনতে পেতেন তিনি। কিন্তু তাঁর খুলির একটা বড় অংশ সরিয়ে সেই সমস্যার অনেকটাই সমাধান করেছেন চিকিৎসকরা। তবে আপাতত খুলিহীন ব্রেন্ডন! একটি অস্থায়ী প্লেট লাগানো রয়েছে তাঁর মস্তিষ্কে। আগামী এপ্রিলে আবার অস্ত্রোপচার হলে নতুন খুলি পাবেন তিনি।

[আরও পড়ুন: শুরু হচ্ছে অনুব্রতর বিচার প্রক্রিয়া, কেষ্টকে লক্ষ পাতার নথি পাঠাল CBI]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার