shono
Advertisement

ট্রাফিক পুলিশের জন্য এবার ‘AC হেলমেট’, চাঁদি ফাটা রোদেও মাথা ঠান্ডা!

নয়ডার সংস্থা তৈরি করেছে অত্যাধুনিক হেলমেট।
Posted: 01:56 PM Aug 20, 2023Updated: 02:00 PM Aug 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন হোক বা রাত, রোদ থাক কিংবা বৃষ্টি, কর্তব্যে অবিচল থাকতেই হয় তাঁদের। কারণ তাঁরাই নিয়ন্ত্রণ করেন শহরের যানবাহন, পথচলতি আমজনতার নিরাপত্তার দায়িত্ব তাঁদের হাতেই। সেই ট্রাফিক পুলিশদের সুবিধার্থে অভিনব উদ্যোগ নিল গুজরাটের (Gujarat) আহমেদাবাদ সিটি ট্রাফিক বিভাগ। পরীক্ষামূলক ভাবে এসি হেলমেট (AC helmet) ব্যবহার শুরু করল তারা। ইতিমধ্যে বেশ কয়েকজন পুলিশকর্মী ব্যবহার করছেন শীতাতপ নিয়ন্ত্রিত ওই হেলমেট। যা মাথা যেমন ঠান্ডা রাখছে, তেমনই ধুলো-ধোয়া থেকেও রক্ষা করছে।

Advertisement

অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এসি হেলমেটের ওজন ৫০০ গ্রাম। চলে ব্যাটারিতে। একবার চার্জে ৮ ঘণ্টা অবধি কাজ করে। নয়ডার সংস্থা করম সেফটি প্রাইভেট লিমিটেড তৈরি করেছে এই হেলমেট। তারা জানিয়েছে, পরিবেশ থেকে বাতাস নিয়ে তাকে পরিশুদ্ধ করে হেলেমেটের ভিতর সরবরাহ করে এই হেলমেট। এর জন্যে কাজ করে একটি মোটর। পাশাপাশি প্লাস্টিকের হেলমেট রোদ-বৃষ্টি থেকেও মাথা বাঁচাবে।

[আরও পড়ুন: প্রার্থী হতে চাইলে জমা দিতে হবে ৫০ হাজার টাকা! কংগ্রেসের ঘোষণায় বিতর্ক]

আহমেদাবাদ সিটি ট্রাফিক পুলিশ সূত্রে জানা গিয়েছে, ১০ অগস্ট থেকে এই হেলমেটের ব্যবহার শুরু করেছেন শহরের ট্রাফিক কনস্টেবলরা। আপাতত পরীক্ষামূলকভাবে ৬ জন ট্রাফিক কনস্টেবলকে এসি হেলমেট দেওয়া হয়েছে। ওই পুলিশকর্মীরা ইতিমধ্যে এসি হেলমেটের সুবিধার কথা জানিয়েছেন। এক ট্রাফিক কনস্টেবলের বক্তব্য, এসি হেলমেট দারুণ। দীর্ঘক্ষণ রাস্তায় দাঁড়িয়ে কাজ করতে সুবিধা হচ্ছে।

[আরও পড়ুন: মাসের পর মাস ধর্ষণে অন্তঃসত্ত্বা নাবালিকা! কাঠগড়ায় নারী ও শিশু উন্নয়ন আধিকারিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার