সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক জোড়া চপ্পল। তার দাম ৮৩ হাজার টাকা। চোখ কপালে উঠেছে তো? আজ্ঞে না , না। মূর্ছা যাবেন না। শক্ত করে চেয়ার ধরে বসুন। যেমনটা ভাবছেন, আদতে তেমনটা নয়। ভারতীয় ঐতিহ্যবাহী কোলাপুরি চপ্পল এবার ইটালির আন্তর্জাতিক বিলাসী ব্র্যান্ড প্রাডার হাতে। কী বিশ্বাস হচ্ছে না তো? ইটালীয় বিলাসবহুল ফ্যাশন ব্র্যান্ড প্রাডা এবার কোলাপুরি চপ্পলের আদলে ভারতের বাজারে আনতে চলেছে নয়া স্যান্ডেল।
উল্লেখ্য যে চলতি বছরের মাঝামাঝি দুনিয়ার 'নাক উঁচু' এই ব্র্যান্ড ভারতের কোলাপুরি চপ্পলের নকশা হুবহু নকল করে নতুন স্যান্ডেল তৈরি করেছিল। অথচ ঋণ স্বীকারের প্রয়োজনীয়তাই মনে করেননি তাঁরা। এই ঘটনার প্রতিবাদ জানিয়েছিলেন ভারতের ফ্যাশন জগতের নামী ব্যক্তিত্বরা। ফলে চাপের মুখে পড়ে শেষমেশ ঋণ স্বীকার করতে বাধ্য হয়েছিল প্রাডা। আর এবার সেই বিতর্কের অবসান ঘটিয়ে প্রাডা ভারতীয় কোলাপুরি প্রতিষ্ঠানের সঙ্গে সরাসরি চুক্তিবদ্ধ হল।
এই উদ্যোগে সহযোগিতার জন্য প্রাডা মহারাষ্ট্রের ‘লিডকম’ এবং কর্ণাটকের ‘লিডকার’ নামক দুটি সরকারি অনুমোদিত চামড়ার কারিগর সংস্থার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। মুম্বাইয়ে ইটালীয় কনসুলেট জেনারেল-এ এই সমঝোতা স্মারকটি (মৌ) স্বাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে ঐতিহ্যবাহী ভারতীয় কারুশিল্পের সঙ্গে প্রাডার হাই-এন্ড ডিজাইন ও উন্নত প্রযুক্তির মিশ্রণের দেখা মিলবে এবার।
প্রাডার মার্কেটিং প্রধান লরেঞ্জো বার্তেলি জানিয়েছেন, প্রথম দফায় ২,০০০ জোড়া স্যান্ডেল তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিটি স্যান্ডেলের বাজার মূল্য ধার্য হয়েছে ৯৩০ মার্কিন ডলার। অর্থাৎ, ভারতীয় মূল্যে এই চপ্পল কিনতে হলে ক্রেতাকে ট্যাঁক থেকে গুনে গুনে বের করতে হবে ৮৩ হাজার টাকা। ২০২৬ সালের ফেব্রুয়ারি মাস থেকে গোটা বিশ্বজুড়ে ৪০টি স্টোর এবং প্রাডার অনলাইন প্ল্যাটফর্মে এই চপ্পল জোড়া পাওয়া যাবে বলে খবর।
কারিগরদের দক্ষতা বাড়াতে তিন বছরের প্রশিক্ষণ কর্মসূচির ব্যবস্থা নিয়েছে এই প্রতিষ্ঠান। ভারত এবং ইটালি উভয় দেশেই অবস্থিত প্রাডার অ্যাকাডেমিতে এই প্রশিক্ষণ দেওয়া হবে। কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল এই সহযোগিতার প্রশংসা করেছেন। তিনি বলেন, এই উদ্যোগে এক বিলিয়ন ডলারের রপ্তানি বাজার তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন, এই অংশীদারিত্বের মাধ্যমে প্রান্তিক শিল্পী সম্প্রদায়ের নিজ ঐতিহ্য রক্ষার সুযোগ মিলবে। তাঁরা আরও বেশি কাজ পাবেন। ফলে ভারতে কর্মসংস্থান বাড়বে।
যদিও প্রাডা আপাতত ভারতে নতুন কোনও স্টোর খুলবে না বলেই জানিয়েছে। তবে আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে তারা ভারতে নিজ বাজার সম্প্রসারণের কথা ভাবছে।
